রাজনৈতিক সহিংসতায় হুমকির মুখে বান্দরবানের পর্যটন শিল্প

Nilgiri1

জেলা প্রতিনিধি, বান্দরবান:
দেশের চলমান রাজনৈতিক অস্থিরতায় ব্যাপক প্রভাব পড়েছে পর্যটন নগরী বান্দরবানে। “পাহাড়কণ্যা” হিসেবে খ্যাত বাংলাদেশের অন্যতম পর্যটন নগরী বান্দরবানে পর্যটন শিল্প অনেকটাই বিপর্যস্ত। রাজনৈতিক অস্থিরতা এর অন্যতম প্রধান কারন। উল্লেখ্য বাংলাদেশের ১৩টি আদিবাসী সম্প্রদায়ের সুন্দর আবাসস্থল পার্বত্য বান্দরবান। এখানে সকল সম্প্রদায়ের অধিবাসীরা তাদের নিজ নিজ কৃষ্টি ও ঐতিহ্য নিয়ে সম্মিলিত ভাবে বসবাস করে আসছে যুগ যুগ ধরে। এখানে একসাথে বসবাস করে মারমা, চাকমা, বম, খেয়াং, লুসাই, পাংখোয়া, মুরুং, ত্রিপুরা, চাক, তংচঙ্গ্যা, খুমিসহ বেশ কিছু আদিবাসী সম্প্রদায়। যা সম্প্রদায়িক সম্প্রীতির এক অটুট উদাহারণ।

বান্দরবানের বিভিন্ন পর্যটন স্পটগুলো গড়ে উঠেছে এখানকার কৃষ্টি ও ঐতিহ্যের সমন্বয়ে। এখানকার এক একটি পর্যটন স্পট ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য বহন করে। পর্যটন স্পট নীলাচলে দেখা যায়, পাহাড় ও মেঘের মিতালী, আঁকা বাঁকা পাহাড়ি পথ, পাহাড়ের ঢালুতে নির্মিত হয়েছে পাহাড়ি সংস্কৃতির আদলে নয়নাভিরাম কটেজ, চারপাশের পাহাড়ে দেখা যায় আদিবাসীদের ঐতিহ্যবাহী জুম চাষ।
অন্যদিকে বান্দরবান শহর থেকে ৪৫ কিলোমিটার দূরে “নীলগিরি” যাওয়ার পথে বিভিন্ন পর্যটন স্পট চোখে পড়ে। এর মধ্যে প্রাকৃতিক পাহাড়ী ঝর্ণা শৈলপ্রপাত, বাংলার দার্জিলিং খ্যাত “চিম্বুক” পাহাড়, রুমা উপজেলায় নদীর কোল ঘেষে বয়ে যাওয়া “রিজুক” ঝর্ণা। নীলগিরি পৌছার পরই চোখে পড়ে পাহাড়ের চূড়ায় গড়ে উঠা সেনাবাহিনীর ব্যবস্থাপনায় রেষ্টুরেন্ট ও পর্যটকদের রাত যাপনের জন্য দৃষ্টি নন্দন কটেজ।

এদিকে ভ্রমন পিয়াসুরা বান্দরবান এসে যদি বগা লেক একবার ভ্রমণ করে না যান, তাহলে তার দর্শন যেন অপূর্ণ থেকে যায়। তাই যে কেউ বান্দরবানে আসলে সমুদ্রপৃষ্ঠ হতে ২০০০ ফুট উঁচুতে প্রাকৃতিক ভাবে সৃষ্টি স্বচ্ছ নীল পানির “বগালেক” একবার দেখে যান। বগালেকের নির্দিষ্ট গভীরতা কত তা এখনো নিশ্চিত করে বলা যায় না। এ নিয়ে বেশ বিতর্কও রয়েছে। এখানকার অধিবাসীরা মনে করেন অতীতে কোন সময় এখানে আগ্নেয়গিরীর উৎপত্তিস্থল ছিল। যা পরবর্তীতে বিশাল পাহাড়ী খাদ থেকে আজকের বগালেকে পরিণত। বগালেকের এক পাশে আর্মি ক্যাম্প, অন্যদিকে বম সম্প্রদায়ের বসবাস এবং আরেকদিকে মারমা সম্প্রদায়ের ছোট্ট একটি পাড়ার অবস্থান। সব মিলিয়ে বগালেক একটি দৃষ্টিনন্দন ও কৌতুহোল জাগানো পর্যটন স্পট।

বান্দরবান শহর ও আশ পাশের এলাকায় পর্যটকদের জন্য গড়ে ওঠা বিভিন্ন রেঁস্তোরা, হোটেল, মোটেল, কটেজগুলো বর্তমানে পর্যটকশুন্য অবস্থায় পরিনত হয়েছে। যার অন্যতম কারণ দেশের চলমান রাজনৈতিক সহিংসতা। এখানে বিনিয়োগ করা উদ্যোক্তাদের দাবী পর্যটন স্পটগুলোকে যেন সরকার হরতাল ও অবরোধের মতো কর্মসূচীর আওতামুক্ত রাখে। পর্যটকের পদচারনায় আবার মুখরীত হয়ে উঠবে বান্দরবানের পর্যটন স্পটগুলো এবং দর্শনার্থীরা সকলেই পার্বত্য চট্টগ্রামের ইতিহাস-ঐতিহ্য জানতে পারবে। জানতে পারবে এখানকার অধিবাসীদের জীবনযাত্রা। সবকিছু মিলিয়ে এখানকার সচেতন মহলের ধারনা দেশের এ রাজনৈতিক সহিংসতা কাটিয়ে বান্দরবান নগরী ফিরে পাবে চিরচেনা সেই রুপ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন