parbattanews

রাজস্থলীতে ইউনিসেফ এর সহায়তায় জ্ঞানের আলো ছড়াচ্ছেন পাড়া কর্মীরা

রাজস্থলী প্রতিনিধি :

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্প (আইসিডিপি’র) উদ্যোগে শিশুদের মাঝে জ্ঞানের আলো ছড়াচ্ছেন পাড়াকর্মীরা। ইউনিসেফ এর আর্থিক সহায়তায় ৩-৪ বছরের শিশুদের নিয়ে গঠিত পাড়া ১৩৩ কেন্দ্রে পাড়াকর্মীরা শিশুদের পাঠদানের পাশাপাশি বিভিন্ন বিষয়ে জ্ঞান দান করে আসছে।

পার্বত্য রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলায় সর্বমোট পাড়াকেন্দ্র রয়েছে ১৩৩টি। এর মধ্যে ১নং ঘিলাছড়ি ইউপিতে ৪৪, গাইন্দ্যা ইউনিয়নে ৪৪, ও বাঙ্গালহালিয়া ইউনিয়নে রয়েছে ৪৫টি।

সোমবার উপজেলার বিভিন্ন পাড়া কেন্দ্র ঘুরে দায়িত্বে নিয়োজিত কর্মীদের সাথে কথা বলে জানা যায়, কর্মীরা সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত শিশুদের পাঠদান এবং গর্ভবতী মহিলাদের স্বাস্থ্য, স্যানিটেশন, পুষ্টি বিষয়ে শারীরিক খোঁজ খবর নিয়ে থাকেন কর্মীরা।

১নং ঘিলাছড়ি ইউনিয়নের মহব্বত পাড়ার পাড়াকর্মী মিসেস মনোয়ারা বেগম মুন্নি বলেন, সামান্য বেতন-ভাতা নিয়ে তারা সন্তুষ্ট। যদিও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান আমাদের সামান্য বেতন যদি বৃদ্ধি করে তাহলে অদূর ভবিষ্যৎ আরো উন্নয়নের দিকে অগ্রসর হবে। তিনি আরো বলেন, শিশুদের নিয়ে আদর যত্ন, লালন পালন, স্বাস্থ্য সেবা, পাঠদান তার কাছে অনেক অনেক ভাল লাগে।

এবিষয়ে পার্বত্য চট্টগ্রাম সমাজ উন্নয়নের উপজেলা প্রকল্প ব্যবস্থাপক নব বিক্রম চাকমা বলেন, এ সব প্রতিষ্ঠানে দায়িত্বে নিয়োজিতদের ব্যাংক একাউন্টের মাধ্যমে ভাতা প্রদান করা হয়। এর মধ্যে যারা প্রতিষ্ঠানে রয়েছে তাদের স্বচ্ছতা ও জবাবদিহিতা রয়েছে। তাছাড়া পাড়াকর্মীদের কাজ হলো, শিশুদের পাঠদানের পাশাপাশি এলাকাবাসীর প্রতিও সার্বিক সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া। তিনি বলেন, রাজস্থলী মহব্বত পাড়া কেন্দ্রে সমস্যা রয়েছে। তবে এলাকাবাসীর সহযোগিতায় কেন্দ্রটি অন্যত্র সরিয়ে পাঠদানের ব্যবস্থা গ্রহণ করা হবে।

Exit mobile version