রাজস্থলীতে ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের দুই দিনব্যাপী প্রশিক্ষণ সম্পন্ন

রাজস্থলী প্রতিনিধি:

রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলার একটি বাড়ি একটি খামার প্রকল্পের ব্যবস্থাপনায় ও আয়বর্ধক কর্মকাণ্ড সৃজন “শীর্ষক দুই দিন ব্যাপী প্রশিক্ষণ কোর্সের কর্মসূচী সোমবার উপজেলা মিলনায়তনে সম্পন্ন হয়েছে। প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রাজস্থলী উপজেলা নির্বাহী কর্মকর্তা, ইসরাত জাহান পান্না (অঃদাঃ)।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অংনুচিং মারমা। মহিলা ভাইস চেয়ারম্যান ক্রয়সুইউ মারমা, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মোঃ নুরুননবী খন্দকার, একটি বাড়ি একটি খামার প্রকল্পের উপজেলা সমন্বয়কারী সোনাল কান্তি চাকমা।

প্রশিক্ষক ছিলেন, উপজেলা মৎস্য কর্মকর্তা সঞ্জয় দেবনাথ, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ সুকান্ত কুমার সেন, উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা রেজোয়ান খান প্রমুখ।

এদিকে দুই দিন ব্যাপী এ প্রশিক্ষণে প্রথম দিন প্রশিক্ষণের বিষয় ছিলো, একটি বাড়ি একটি খামার প্রকল্পের দর্শন, দারিদ্র বিমোচনের মডেল, প্রকল্পের সদস্যদের শতভাগ মালিকানায় সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠা ইত্যাদি বিষয়ে অবহিতকরণ। সমিতির স্থায়ী তহবিল গঠন সঞ্চয় আদায়, উৎসব বোনাস, আর্বতক তহবিল প্রদান, প্রকল্প গ্রহণ, বাস্তবায়ন, মডেল খামার, ঋণ প্রদান, ব্যবহার ও নিয়মিত আদায় কার্যক্রম। সমিতির নিয়মিত উঠান বৈঠক অন্যান্য বৈঠক, নির্বাচনের মাধ্যমে ব্যবস্থাপনা কমিটি গঠন।

প্রকল্পের সমিতি ও সদস্য পর্যায়ে হিসাব, সমিতির বিভিন্ন লেজার, পাশ বই সংরক্ষণ কৌশল, এমসিএস উঠান বৈঠকের কার্যবিবরণী প্রস্তুত, রিটার্ন রিপোর্ট প্রস্তুত ও প্রেরণ। সদস্যদের ডাটা এন্ট্রি, প্রকল্পের অনলাইন ব্যাংকিং, অনলাইনে সঞ্চয় ও কিস্তি জমা ঋণ গ্রহণ, সমিতি ও সদস্যদের তহবিলের অনলাইনে ব্যালেন্স প্রদর্শন। মৌসুমী কৃষি, নতুন প্রযুক্তি গ্রহণ, কৃষি উৎপাদন বৃদ্ধি, সার, বীজ ইত্যাদি বিষয়ে উপস্থাপনা। গবাদি প্রাণি পালন, হাস মুরগি পালন, মৎস্য চাষ পালন, রোগ বালাই ও চিকিৎসা পদ্ধতি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষণে তিনটি ইউনিয়নে ২৭টি সমিতির ৫০ জন সদস্য-সদস্যা অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন