parbattanews

রাজস্থলীতে ধসের শঙ্কায় লংগদু পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়

প্রবল বর্ষণে ভূমি ধসে রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলার লংগদু পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। যেকোন মুহূর্তে ধসে পড়তে পাড়ে বিদ্যালয়টি। বিদ্যালয়ের পাশের মাটি সরে যাওয়ায় এবং পাহাড় ধসের পাশাপাশি বৃষ্টির পানিতে এসব ভাঙ্গনে বিদ্যালয়ের ক্ষতিগ্রস্ত হয়ে শিক্ষার বিঘ্ন হচ্ছে। তবুও দুর্ঘটনার ঝুঁকি নিয়ে এ বিদ্যালয়ে শিক্ষার্থীরা পড়ালেখা করছে।

এলাকাবাসী এ সঙ্কট সমাধানে দ্রুত সংশ্লিষ্টদের উদ্যোগ চান।

অপরদিকে উপজেলার বাঙালহালিয়া ইউনিয়নের পাবনা টিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ওয়াসরুমের মাটি সরে গিয়ে ঝুঁকিতে রয়েছে। পাশাপাশি ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠ পানি নিষ্কাশনের জায়গা না থাকায় ভেঙ্গে বিদ্যালয়ের পাশে মাটি সরে যায়, এতে এ বিদ্যালয়টিও যেকোন মুহূর্তে ধসে যেতে পারে। বিষয়টি উপজেলা প্রাথমিক শিক্ষা তাজেরুল ইসলামের নজরে আসলে তিনি তাৎক্ষণিক পরিদর্শন করে ঊধ্বর্তন কর্তৃপক্ষকে অবহিত করেছেন বলে জানান।

অপর দিকে প্রবল বর্ষণে বিদ্যালয় রক্ষণাবেক্ষণ করার মাধ্যমে রক্ষা করা জরুরি হয়ে পড়েছে। এ উপজেলায় রাস্তাঘাট ঘরবাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠান নষ্ট হয়ে পড়ছে প্রবল বর্ষণের কারণে। সম্প্রতি বাঙালহালিয়া বাজার, মন্দির মসজিদের ওজুখানাসহ বিভিন্ন প্রতিষ্ঠান অতি বৃষ্টিতে ধসে পড়ে।

পাহাড় ধসের কারণে উপজেলা প্রশাসন প্রতিদিন মাইকিং করে পাহাড়ের পাদদেশে থাকা সকলকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে আসার জন্য অনুরোধ করেন। আশ্রয়কেন্দ্রে আসা লোকজনকে খাবার বিতরণ করা হচ্ছে।

Exit mobile version