রাজস্থলীতে মাস্ক ব্যবহারে উদাসীন অধিকাংশ মানুষ

fec-image

রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলার বাঙালহালিয়া, শফিপুর, ইসলামপুর এলাকায় অধিকাংশ মানুষ মাস্ক ব্যবহার করছেন না। দেশে করোনা সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়লে ও ভ্রুক্ষেপ নেই ওই এলাকার মানুষের।

উপজেলা থেকে শুরু করে উপজেলার তিনটি ইউনিয়নের বাজার ঘুরে দেখা গেছে অন্তত ৪০% মানুষ মাস্ক পড়ছে না। আবার কেউ কেউ পড়ছে থুতনির নিছে। পাহাড়ে বসবাসরত পাহাড়ী বাঙালির সাথে কথা বলে জানা যায়, তাদের মাস্ক ব্যবহারে শ্বাস গরম হয়ে যায়, কারো মনে থাকে না কেউ কেউ ওমিক্রন তেমন ভয়াবহ নয় বলে মাস্ক পরা তাদের কাছে ততটা গুরুত্ব নয়, আবার অনেকে ছেড়ে দিচ্ছেন মহান সৃষ্টি কর্তার উপর। তাদের সাফ জবাব মৃত্যু যখন লেখা আছে তখনই হবে। এতে মাস্ক ঠেকিয়ে রাখতে পারবে না বলে উল্লেখ করেন তারা।

এ সব অভিমত ব্যক্তকারী সব পাহাড় থেকে আসা পথচারী তবে এলাকার ব্যবসা প্রতিষ্ঠানের মালিক, কর্মচারী ও বিভিন্ন অফিসে অন্তত ৬০% মানুষ কে মাস্কবিহীন দেখা গেছে। উপজেলা প্রশাসন করোনা সংক্রমন রোধে ব্যাপক প্রচার প্রচারণা করলে ও তা মানছে না অধিকাংশ মানুষ।

এছাড়া বাজারে মাছ বাজার, সবজি বাজার গুলোতে সকাল পর্যন্ত ভিড় লক্ষ্য করা গেছে। এ সব বাজারে স্বাস্থ্যবিধির তোয়াক্কা করছে না কেউ। ফলে এ এলাকায় করেনা সংক্রমণের ঝুঁকিতে রয়েছে বলে অভিজ্ঞমহল মনে করছেন। এ ব্যপারে মাস্কবিহীন নজির মিয়া জানান, তিনি বেশীসময় মাস্ক পরে থাকতে পারেন না। তার স্বাভাবিক শ্বাস - প্রশ্বাসে বাধাগ্রস্ত হচ্ছে।

বাঙালহালিয়া ধলিয়া পাড়ার মংপ্রুসে মারমা জানান, মাস্ক সব সময় তার সঙ্গে থাকে, তবে তা পরতে মনে থাকে না। রাজস্থলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিন জ্বর, সর্দি কাশি নিয়ে রোগীরা চিকিৎসা নিতে আসছেন। এ ব্যপারে রাজস্থলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, ডাঃ রুইহলাঅং মারমা জানান, ঠান্ডাজনিত কারণে জ্বর সর্দি কাশি নিয়ে কিছু রোগী চিকিৎসা নিচ্ছে। তবে করোনা পজেটিভ নিয়ে খুবই কম রোগী আসছে বলে তিনি উল্লেখ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন