parbattanews

রাজস্থলীতে সেনাবাহিনীর অভিযানে অবৈধ কাঠ জব্দ

রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলার ইসলামপুর ঝংকা পাড়া নামক এলাকা হতে গোপন সংবাদের ভিত্তিতে অবৈধ সেগুন কাঠ জব্দ করেছে, কাপ্তাই জোন ২৩ বেঙ্গলের অধীন ঝংকা পাড়া ক্যাম্পের সেনা সদস্যরা।

সেনাবাহিনী ও স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা যায়, ঝংকা পাড়া এলাকায় রাতের আঁধারে পাচারের উদ্যেশ্যে কাঠগুলো আনা হলে গোপন সংবাদের ভিত্তিতে কাঠগুলো আটক করে এবং সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে কাঠ পাচার চোরাকার্বারীরা পালিয়ে যেতে সক্ষম হয়। আটককৃত কাঠের আনুমানিক একলক্ষ বিশ হাজার টাকা হবে বলে জানা গেছে।

কাঠ পাচার রোধের বিষয়ে কথা হলে রাজভিলা রেঞ্জ কর্মকর্তা বাবুল খীসা জানান, আমার লোকবল সংকটের কারণে আমাদের কাঠ পাচার রোধ করা সম্ভব হয়না। বিশেষ করে পার্বত্য অঞ্চলের সমস্যার কারনে আমাদের নীরব ভূমিকা পালন করতে হয়।

উল্লেখ্য যে, মাঠ পর্যায়ের বন কর্মকর্তাদের দায়িত্বে অবহেলা দূর্নীতি অবৈধ লেনদেনের কারণে রাজভিলা রেঞ্জ ও বালু মুড়া বিটের সংরক্ষিত বনাঞ্চল থেকে সেগুন জারুল, আকাশমনি, চাপালিশ গামারি করই, ও গর্জন সহ নানা প্রজাতির কাঠ এবং কাঠের বল্লি প্রতিনিয়ত পাচার করা হচ্ছে।

বন বিভাগের সাথে যোগসাজসে বড় বড় গাছ কেটে বিক্রি করছে পাচারকারীদল। ফলে অদূর ভবিষ্যতে পার্বত্য অঞ্চলের সরকারি বাগান ন্যাড়া ভূমিতে পরিণত হবে এতে কোন সন্দেহ নেই।

Exit mobile version