রাজস্থলী শংকর মাষ্টারের ফলন্ত বাগানে অগ্নিকাণ্ড: ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি

32

রাজস্থলি প্রতিনিধি:
রাজস্থলী উপজেলার ১নং ঘিলাছড়ি ইউনিয়নের মাজার পাড়া এলাকা সংলগ্ন ব্যক্তিমালিকানাধীন ফলজ বাগানে গত ২৮ এপ্রিল রাতে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।  শত্রুতামূলক লাগানো আগুন প্রচণ্ড তাপদাহে ২০০৯ সালের সৃজনকৃত বিভিন্ন জাতের উন্নত ফলজ বাগান পুড়ে ছাই করে ফেলে। পুড়ে যাওয়া বাগানের ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ২০ লাখ টাকা বলে ক্ষতিগ্রস্ত বাগান মালিক শিক্ষক শ্রদ্ধা শংকর তঞ্চঙ্গ্যা জানিয়েছেন। পুড়ে যাওয়া ৪ একর বাগানে ৫০০ আমগাছ, ২০০ লিচু গাছ, ১৮০টি পেয়ারা গাছ ও ৫০০টি কাঠাল গাছ এবং আরো উন্নত জাতের ৫০০ আমগাছের চারা গাছসহ নানা জাতের গাছ পুড়ে গেছে।

ধারণা করা হচ্ছে শত্রুতা মূলকভাবে বাগানে আগুন দেওয়া হয়েছে। বাগানের মালিক রাজস্থলী ১নং ঘিলাছড়ি জুনিয়র হাই স্কুলের সহকারী শিক্ষক অশ্রু ভেজা নয়নে এ প্রতিবেদকে জানান, আমার সমস্ত আয় রোজগারের অর্থ দিয়ে ২০০৯ সালে থেকে আমি এ বাগান পরিচর্যা ও বনায়ন করে আসছি। বিভিন্ন জায়গা থেকে উন্নত জাতের পেয়ারা, লিচু, আম, কাঠাল ও কলা গাছ লাগিয়েছি। এবারের ১ম বাগানে আম, লিচু , পেয়ারা ও কাঠাল প্রচুর পরিমান ফল ধরেছে। যথাসময়ে বিক্রি করলে আমি ব্যাপক অর্থ পাওয়া যেত বলে মনে করছিলাম। এ বাগানের পেছনে আমার এক বুড়ো মা, পত্নী ও আমি নিজেই শ্রম মেধা ও অর্থ যোগান দিয়েছি। বাগানটির প্রতি ঈর্ষাণ্বিত হয়ে রাতের বেলায় দুবৃত্তরা আগুন দিয়ে সমস্ত ফলজ বাগান পুড়ে দিয়েছে।

১নং ঘিলাছড়ি ইউপি চেয়ারম্যান দীপময় তালুকদারকে এ বিষয়ে জানালে তিনি জানান, পুড়ে যাওয়া বাগানের তদন্ত করা হচ্ছে । সঠিক অপরাধি পাওয়া গেলে দুর্বৃত্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে কাপ্তাই পাল্প উড বাগান বিভাগের সহকারী বন সংরক্ষক জানান, বাগানে আগুন দিয়ে ফলজ বনজ এবং বাগানকে ক্ষতি করা লজ্জা জনক ও অমানবিক কাজ।                                                         

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন