রাত পোহালেই দিঘীনালা উপজেলা নির্বাচন: শেষমুহুর্তের হিসাব নিকাশে ব্যস্ত প্রার্থি ও ভোটাররা

election photo

দিদারুল আলম রাফি, উপজেলা প্রতিনিধি, দিঘীনালা:

নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের সর্বশেষ পঞ্চম দফায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামীকাল ৩১ মার্চ। খাগড়াছড়ি জেলার ৮ উপজেলার ৭টিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় এই জেলার সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হবে দিঘীনালা উপজেলায়।

নির্বাচনী মাঠে লড়ছেন ১৬ প্রার্থী। এরমধ্যে ৯ চেয়ারম্যান, ৭ নারী-পুরুষ ভাইস-চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্ধারিত সময়ে মনোনয়নপত্র সংগ্রহ, জমা, যাচাই বাছাই ও প্রতিক বরাদ্ধ হয়েছে প্রার্থীদের মাঝে। প্রতিক পেয়ে প্রচারনায় ব্যস্ত সময় পার করেছেন প্রার্থীরা। গতকাল (শনিবার) মধ্যরাতে শেষ হয়েছে সব ধরনের প্রচার প্রচারনা ও মাইকিং।

আসন্ন এই নির্বাচনকে সামনে রেখে নানা জল্পনাকল্পনায় সময় কাটাচ্ছেন প্রার্থী, কর্মী সমর্থক ও সাধারণ ভোটাররা। চেয়ারম্যান পদের ৯ প্রার্থীর মধ্যে ৪ জন পেয়েছেন দলীয় সমর্থন। দুইজন প্রধান দুই রাজনৈতিক দল বিএনপি এবং আওয়ামীলীগ থেকে, আর দুইজন অনিবন্ধিত আঞ্চলিক দল ইউপিডিএফ এবং জেএসএস
(সংস্কার) থেকে সমর্থন পেয়েছেন।

বিএনপি সমর্থিত প্রার্থী এবং খাগড়াছড়ি জেলা বিএনপি’র পল্লি উন্নয়ন ও সমবায় বিষয়ক সম্পাদক, মেরুং ইউপি চেয়ারম্যান মোশাররফ হোসেন (ঘোড়া), আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব কাশেম (চিংড়ি), ইউপিডিএফ সমর্থিত প্রার্থী  নব কমল চাকমা (হেলিকাপ্টার), জেএসএস
সংস্কার সমর্থিত প্রার্থী ও বোয়ালখালী ইউপি চেয়ারম্যান চয়ন বিকাশ চাকমা কালাধন (আনারস) প্রতিক নিয়ে প্রচারনা শেষ করে প্রহর গুনছেন আগামীকাল অনুষ্ঠিত নির্বাচনের।

চেয়ারম্যান পদে দলীয় সমর্থন না পাওয়া বাকী ৫ স্বতন্ত্র প্রার্থীও নির্ধারিত সময়ে শেষ করেছেন প্রচারনা। বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান ধর্মবীর চাকমা (কাপ-পিরিচ), প্রিয়দর্শী চাকমা (মোটরসাইকেল), রিপন চাকমা (টেলিফোন), আমজাদ হোসেন (দোয়াত-কলম) ও বিএনপি’র বিদ্রোহী প্রার্থী জেলা বিএনপি’র প্রচার সম্পাদক খনিরঞ্জন ত্রিপুরা (ব্যাটারি) প্রতিক নিয়ে শেষ করেছেন নির্বাচনী প্রচারনা।

ভাইস-চেয়ারম্যান পদের প্রার্থীরাও নির্ধারিত সময়ের মধ্যে নিজেদের সব ধরনের প্রচার প্রচারনা শেষ করেছেন। এই পদের ৪ প্রার্থী হলেন, বর্তমান ভাইস-চেয়ারম্যান সুপ্রিয় চাকমা (তালা), বিএনপি সমর্থিত প্রার্থী আঃ সালাম
(টিয়া পাখি), বিএনপি’র বিদ্রোহী প্রার্থী ও যুবদলের সাধারন সম্পাদক আব্দুর রহমান (টিউবওয়েল) ও সুসময় চাকমা (চশমা) প্রতিক নিয়ে প্রচারনা শেষ করেছেন।

অপরদিকে পিছিয়ে নেই নারী ভাইস-চেয়ারম্যান প্রার্থীরা। ৩ নারী ভাইস-চেয়ারম্যান প্রার্থী নিজ নিজ প্রতীক নিয়ে শেষ করেছেন প্রচার প্রচারনা। নারী ভাইস-চেয়ারম্যান প্রার্থীরা হলেন, আফরোজা আলম (পদ্মফুল),
গোপাদেবী চাকমা (প্রজাপতি) ও সোনালী চাকমা (কলস) প্রতিক নিয়ে নির্বাচনী মাঠে লড়ছেন।

সরজমিনে উপজেলা ঘুরে দেখা গেছেন আসন্ন নির্বাচনকে ঘিরে নিরাপত্তা বেষ্ঠনিতে মোড়ানো হয়েছে দিঘীনালাকে। মাঠে টহল দিচ্ছে সেনাবাহিনী, পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী। উপজেলা জুড়ে আচরণবিধি পর্যবেক্ষন করছেন ৮জন মেজিসস্ট্রেট। প্রত্যেক কেন্দ্রে পাঠানো হচ্ছে স্বচ্ছ ব্যালট-পেপার। সাধারন ভোটারদের দাবী তারা যেন নির্ভেজালভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।

বেশ কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে, সকল সাধারণ ভোটাররা আশা করছেন, দেশের অন্যান্য অঞ্চলের মত ভোট ডাকাতি হবে না এখানে এবং তারা নিরাপদে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

এই উপজেয়ায় এবার নারী পুরুষ মিলিয়ে ২৫টি কেন্দ্রে মোট ভোটাধিকার প্রয়োগ করবে ৬৫ হাজার ৮’শ ৭৩ জন ভোটার। ২৫টি কেন্দ্রের মধ্যে অধিক ঝুঁকিপূর্ণ কেন্দ্র ১২টি, ১টিতে ব্যবহার হবে হেলিকাপ্টার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন