রামগড়ের হাতিমুড়ায় পাহাড়িদে জমি বেদখলের অভিযোগ

প্রেস বিজ্ঞপ্তি:

ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক প্রদীপন খীসা আজ মঙ্গলবার এক বিবৃতিতে খাগড়াছড়ি জেলাধীন রামগড়ের হাতিমুড়ায় পাহাড়িদের মালিকানাধীন আনুমানিক ১১০ একর জমি বেদখলের অভিযোগ এনে তীব্র প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, “বেদখলকৃত এলাকাটি ডলুপাড়া নামে পরিচিত এবং ঐ গ্রামের ১৫ পরিবার পাহাড়ি ৮০ দশকে জোরপূর্বক উচ্ছেদের শিকার হয়ে ভারতের ত্রিপুরা রাজ্যে আশ্রয় নিতে বাধ্য হন। পরে পার্বত্য চুক্তির পর স্বদেশে ফিরে এসে তাদের ঐ গ্রামে নতুন করে বসতি স্থাপন করতে চাইলে তাদেরকে বারবার বাধা দেয়া হয়। এ কারণে তারা উত্তর ডলু, মরা ডলু, ফকির নালা ও উত্তর হাফছড়িতে পরবাসীর মতো দিনযাপন করছেন।”

ইউপিডিএফ নেতা অভিযোগ করে বলেন, “গত জুলাই মাসে হাতিমূড়া থেকে ৩ পরিবার পাহাড়িদের ঐ জমিতে জোরপূর্বক দখল করে ঘর নির্মাণ করে। এরপর থেকে সেনাবাহিনী প্রায় প্রতিদিন ঐ এলাকায় টহলের নামে পাহাড়িদের মধ্যে ভীতির সঞ্চার করছে, যাতে তারা এই অন্যায় ভূমি বেদখলের বিরুদ্ধে কোন ধরণের প্রতিবাদ সংঘটিত করতে না পারে।”

এ ঘটনায় এলাকায় ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে উল্লেখ করে প্রদীপন খীসা অবিলম্বে ডলুপাড়া থেকে দখলদার বাঙালি পরিবারগুলোকে সরিয়ে নেয়া এবং উক্ত জমিতে পাহাড়িদের নিজ বসতভিটায় ক্ষতিপূরণসহ পুনর্বাসনেরও দাবি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন