রামগড়ে ইউপিডিএফ’র ছত্রছায়ায় মন্দির বানিয়ে জায়গা দখলের চেষ্টা

fec-image

খাগড়াছড়ির রামগড়ের পাতাছড়া ইউনিয়নের গরুকাটা নামক দুর্গম এলাকায় পরিকল্পিতভাবে বৌদ্ধ মন্দির বানিয়ে একটি চা বাগানের জায়গা জবর দখলের অপচেষ্টা বানচাল করে দিয়েছে বিজিবি।

ইউপিডিএফের ধারাবাহিক কুট কৌশলের অংশ হিসেবে রুপাইছড়ি চা বাগানের অফিস ঘর ভেঙ্গে অবৈধভাবে সেখানে বৌদ্ধ মন্দির নির্মাণের চেষ্টা করা হয়। কিন্তু বিজিবির তড়িৎ পদক্ষেপে তাদের এ চেষ্টা ব্যর্থ হয়।

জানা যায়, উপজেলার দুর্গম পাহাড়ি এলাকা গরুকাটায় রুপাইছড়ি চা বাগানের নিজস্ব জায়গায় অবস্থিত বাগানের অফিসঘরটি ভেঙ্গে ইউপিডিএফ (প্রসীত) গ্রুপের সহায়তায় বহিরাগত কিছু উপজাতীয় লোকজন জোরপূর্বক বৌদ্ধ মন্দির নির্মাণের চেষ্টা করে। এ অবস্থায় বাগানের কর্তৃপক্ষ বিষয়টি রামগড় ৪৩ বিজিবি ব্যাটালিয়নকে অবহিত করে সহযোগিতা চাওয়া হয়। এর প্রেক্ষিতে বিজিবি সরেজমিনে এসে অবৈধভাবে মন্দির নির্মাণের কাজ বন্ধ করে দেয়।

রুপাইছড়ি চা বাগানের ব্যবস্থাপক শেখ সাদি জানান, গত চারদিন আগে বহিরাগত কিছু লোকজন জোরপূর্বক বাগানের অফিসঘরটি ভেঙ্গে ঐ জায়গায় নতুন করে বৌদ্ধ মন্দির নির্মাণের কাজ শুরু করে। কেয়ারটেকার বাঁধা দিলে হুমকি ধমকি দিয়ে তাকে তাড়িয়ে দেয় তারা। এ অবস্থায় বিষয়টি রামগড় ৪৩ বিজিবি ব্যাটালিয়ন কর্তৃপক্ষকে অবহিত করা হয়। ব্যবস্থাপক আরও জানান, এর আগেও বাগানের জায়গায় একদল উপজাতীয় লোক ঘর নির্মাণ করতে গেলে প্রশাসনের সহযোগিতায় তাদের হটিয়ে দেয়া হয়।

রামগড় ৪৩ বিজিবির অধিনায়ক লে: কর্নেল আনোয়ারুল মাযহার বলেন, অভিযোগের ভিত্তিতে সরেজমিনে পরিদর্শন করা হয়। বৈধ কাগজপত্র প্রদর্শন না করা পর্যন্ত মন্দিরের নির্মাণ কাজ বন্ধ রাখতে বলা হয়েছে। তিনি আরও বলেন, দু’পক্ষের কাগজপত্র যাচাই বাচাই শেষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন