রামগড়ে দুর্গম পল্লীর ৬০০ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পরিবারের আঁধারঘরে জ্বলবে আলো

fec-image

খাগড়াছড়ির রামগড়ের বিদ্যুৎ বিহীন দুর্গম পাহাড়ি পল্লীর ৬০০ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পরিবার পেলেন প্রধানমন্ত্রীর বিশেষ প্রকল্পের উপহারের ৬০০ সোলার প্যানেল। একই সাথে প্রতিটি পরিবারকে ১০০ ওয়াট ক্ষমতা সম্পন্ন এ সোলার প্যানেল ও অন্যান্য ফিটিংস স্থাপন এবং পরিবহণ খরচ হিসেবে দেয়া হয় ৬৫০ টাকা।

বুধবার(৮ জুন) পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা দুর্গম পাহাড়ি পল্লীতে গিয়ে নিজ হাতে বিতরণ করেন এসব সোলার প্যানেল।

এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঘোষিত ঘরে ঘরে বিদ্যুৎ সুবিধা নিশ্চিতকরণ কর্মসূচির আওতায় বিদ্যুৎবিহীন দুর্গম পাহাড়ি পল্লীর বাসিন্দাদের এ সোলার দেয়া হচ্ছে। ১০০ ওয়াট ক্ষমতা সম্পন্ন এ সোলারের সাহায্যে বাতির আলো ছাড়াও ফ্যান চালানো ও মোবাইল ফোন চার্জ ইত্যাদি সুবিধাও ভোগ করা যাবে।

তিনি বলেন, দুর্গম এলাকার বিক্ষিপ্ত ও বিচ্ছিন্ন পাহাড়ি পল্লী, যেখানে সহজে বিদ্যুৎ লাইন সম্প্রসারণ সম্ভব নয় ওইসব পাহাড়ের বাসিন্দাদের সোলারের মাধ্যমে প্রধানমন্ত্রীর ঘরে ঘরে বিদ্যুতের এ ঘোষণার বাস্তবায়ন করা হচ্ছে।

রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারি বলেন, রামগড় উপজেলার ১ নং রামগড় ইউনিয়নের ১, ২ ও ৩ এবং পার্শ্ববর্তী মাটিরাঙ্গার ৯ নং ওয়ার্ডের প্রায় ৬০০ ক্ষুদ্র নৃ গোষ্ঠী পরিবারের মাঝে উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিজ হাতে সোলারগুলো বিতরণ করেছেন।

রামগড় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) খোন্দকার ইখতিয়ার উদ্দীন আরাফাত বলেন, দুর্গম পাহাড়ি পল্লীর সুবিধা বঞ্চিত যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পরিবারগুলো এতদিন সূর্যাস্তের সাথে সাথে রাতের আধাঁরে ডুবে থাকতো। এখন তাদের ঘরেও আলো জ্বলবে, সেই আলোয় ছেলে মেয়েরা লেখা পড়া করতে পারবে। এতদিন যেটি তাদের কাছে স্বপ্নের মত ছিল, এখন এ সুবিধা হাতে পেয়ে আনন্দে আত্মহারা তারা।

বুধবার (৮ জুন) উপজেলার ১ নং রামগড় ইউনিয়নের অন্তুপাড়া জুনিয়র স্কুল মাঠে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য ( বাস্তবায়ন) মো. হারুণ অর রশিদের সভাপতিত্বে সোলার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।

বিশেষ অতিথি ছিলেন, রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারি, উপজেলা নির্বাহী অফিসার খোন্দকার মো. ইখতিয়ার উদ্দীন আরাফাত, রামগড় পৌরসভার মেয়র রফিকুল আলম কামাল, ইউপি চেয়ারম্যান শাহ আলম মজুমদার।

সোলার বিতরণ অনুষ্ঠান শেষে রামগড় পৌরসভার সন্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা রামগড়ের মাটিতে শায়িত মহান মুক্তিযুদ্ধে মহালছড়িতে পাকবাহিনীর সাথে সন্মুখযুদ্ধে শহীদ ক্যাপ্টেন আফতাবুল কাদের বীর উত্তম এর সাথে তাঁর পরিবারের স্মৃতিচারণ করে বলেন, ৭১’র ওই সময় নিজের বাসায় এ শহীদ বীর মুক্তিযোদ্ধাকে কাছ থেকে দেখার এবং আপ্যায়িত করার সুভাগ্য হয়েছিল। তিনি এ বীর শহীদের সমাধি এবং শহীদের নামে রামগড়ে প্রতিষ্ঠিত শহীদ ক্যাপ্টেন কাদের বীর উত্তম বিদ্যা নিকেতনের সব ধরনের উন্নয়নের প্রতিশ্রুতি দেন। এ সময় তিনি রামগড় লেকপার্ক ও প্রাচীন এসডিও বাংলোর উন্নয়নসহ উপজেলার বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণের আশ্বাস দেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: রামগড়, সোলার প্যানেল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন