রামগড়ে ভুল প্রশ্নে পরীক্ষা নেয়ায় কেন্দ্র সচিব ও হল সুপার প্রত্যাহার

fec-image

খাগড়াছড়ির রামগড়ে সোমবার এসএসসি পরীক্ষার প্রথম দিনে বাংলা প্রথম পত্রের সৃজনশীল এবং বহু নির্বাচনী পরীক্ষা ভুল প্রশ্নে গ্রহণ করার কারণে একদিন পর  মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) কেন্দ্র সচিব ও হল সুপারকে প্রত্যাহার করা হয়েছে।

প্রশ্নপত্র বন্টনে ভুল হওয়ার কারণে প্রায় এক’শ জন নিয়মিত পরীক্ষার্থী ২০১৮ সালের সিলেবাসে অর্থাৎ অনিয়মিত পরীক্ষার্থীদের প্রশ্নে উত্তর লিখতে হয়েছে। উপজেলার রামগড় বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। ঐ কেন্দ্রে অংশগ্রহকারী ৯৪জন পরীক্ষার্থীর সকলেই রামগড় সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী।

তারা জানায়, ৩০ নম্বরের বহু নির্বাচনী পরীক্ষা এবং ৭০ নম্বরের রচনা মূলক সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ করা হয় ২০১৮ সালের সিলেবাসের। পরীক্ষার্থীরা হলে ভুল প্রশ্নপত্রের বিষয়টি খেয়াল করতে পারেনি। পরীক্ষা শেষে বাসায় ফেরার পর ২-১জন অভিভাবক ও পরীক্ষার্থীর নজরে আসে এটি। পরে তারা স্কুলের শিক্ষকদের বিষয়টি জানান।

পুরাতন সিলেবাসের প্রশ্নে ২০২০ সালের নিয়মিত পরীক্ষার্থীরা পরীক্ষা দেওয়ায় তারা প্রত্যাশা অনুযায়ী পরীক্ষা দিতে পারেনি। এতে তাদের সার্বিক ফলাফলে বড় ধরনের প্রভাবের আশঙ্কা করছে।

সোমবার সন্ধ্যার পর বিষয়টি প্রকাশ হলে দ্রুত তা ছড়িয়ে পড়ে। এতে অভিভাবক ও পরীক্ষার্থীদের উদ্বেগ উৎকন্ঠা দেখা দেয়। কেন্দ্র সচিব ও রামগড় সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: আব্দুল কাদের বলেন, ভুলবশত এ ঘটনাটি ঘটেছে।

তিনি বলেন, বিষয়টি চট্টগ্রাম শিক্ষ বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রককে অবহিত করা হয়েছে। ভুল প্রশ্নে নেওয়া পরীক্ষার্থীদের উত্তরপত্রগুলো আলাদাভাবে শিক্ষা বোর্ডে পাঠানো হয়। পরীক্ষার্থীরা যেন ক্ষতিগ্রস্ত না হয় সেদিক বিবেচনায় রেখে ঐ উত্তরপত্র মূল্যায়ন করার ব্যবস্থা করবে শিক্ষা বোর্ডে।

এদিকে, পুরাতন সিলেবাসের প্রশ্নপত্রে নিয়মিত পরীক্ষার্থীদের পরীক্ষা গ্রহণের একদিন পর এ ঘটনায় মঙ্গলবার(৪ ফেব্রুয়ারি)  কেন্দ্র সচিব ও হল সুপারকে প্রত্যাহার রা হয়েছে।

রামগড় উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত) মুহাম্মদ সরওয়ার উদ্দিন জানান, কেন্দ্র সচিব মো: আব্দুল কাদের এবং বালিকা উচ্চ বিদ্যালয় হলের দায়িত্বপ্রাপ্ত হল সুপার ফয়েজার রহমানকে মঙ্গলবার পরীক্ষা পরিচালনার দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, প্রশ্নপত্র, রামগড়
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন