Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

রামগড়ে সোনাইছড়িখালের ভাঙনে ধসে গেছে আ’লীগ অফিস, হুমকীরমুখে ফেনী সড়ক

Ramgarh 22 copy

নিজাম উদ্দিন লাভলু, রামগড় প্রতিনিধি:
রামগড় পৌরসভার সোনাইপুল বাজারের পাশ দিয়ে প্রবাহিত সোনাইছড়ি খালের ভাঙ্গনে ওয়ার্ড আওয়ামীলীগের অফিস ধসে পড়েছে। বর্তমানে খালটির অব্যাহত ভাঙ্গনে রামগড় ফেনী সড়ক, কুটিরশিল্পভবনসহ তীরবর্তী বহু ঘরবাড়ি এখন হুমকীরমুখে। অথচ এ ভাঙ্গন প্রতিরোধে কারও কোন উদ্যোগ নেই।

শনিবার সরেজমিনে পরিদর্শন করে দেখাগেছে, গেল দুই দফা টানা বর্ষণে সোনাইছড়ি খালটি প্লাবিত হয়। পানি সরে যাওয়ার সাথে সাথে সোনাইপুল বাজার এলাকার বিভিন্ন স্থানে খালের পাড়ে ব্যাপক ভাঙ্গন শুরু হয়। সম্প্রতি খালের এ ভাঙ্গনে ফেনী সড়কের পাশে অবস্থিত ওয়ার্ড আওয়ামীলীগের সেমি পাকা অফিস ভবনের একাংশ ভেঙ্গে ধসে পড়েছে। যে কোন মুহূর্তে ভবনটির অবশিষ্ট অংশ ও এর পাশের কুটিরশিল্প ভবনটি ধসে পড়ার আশংকা রয়েছে।

এদিকে সোনাইপুল বাজার এলাকায় খালটির ভাঙ্গন রামগড় ফেনী সড়ক ঘেঁষে শুরু হয়েছে। জরুরি ভিত্তিতে ভাঙ্গন প্রতিরোধের ব্যবস্থা না নিয়ে রাস্তাটিও খালের ভাঙ্গনে ধসে পড়তে পারে। ভাঙ্গনের হাত থেকে সড়কটি রক্ষা করতে সড়ক ও জনপদ বিভাগ বা পানি উন্নয়ন বোর্ড এখনও কোন পদক্ষেপ নেয়নি। রাস্তাটির ভাঙ্গন কবলিত ঐ স্থানে লাল পতাকা উড়ানো হয়েছে।

সরেজমিনে দেখাযায়, অত্যন্ত বিপজ্জনক অবস্থার মধ্যে রাস্তার ঐ অংশ দিয়ে যানবাহনগুলো চলাচল করতে হচ্ছে। সোনাইপুল বাজারের ব্যবসায়ি মো: হারুণ জানান, খালের ভাঙ্গনে তাঁর নিজের বাড়িসহ তীরবর্তী বহু ঘরবাড়ি হুমকীর সন্মুখিন।

ধসে পড়া আওয়ামীলীগের অফিস সংলগ্ন বাড়ির মালিক মো: ইসমাঈল জানান, খালের ভাঙ্গন ক্রমশ: তাঁর বাড়ির দিকে ধেয়ে আসছে। ইতিমধ্যে বাড়ির অনেক জায়গা খালের গর্ভে বিলীন হয়েগেছে। এখন ঘরবাড়ি রক্ষা নিয়ে তারা চরম দু:শ্চিন্তার মধ্যে দিন কাটাচ্ছেন।

রামগড় পৌরসভার সোনাইপুল এলাকার ওয়ার্ড কাউন্সিলর মো: সাহাব উদ্দিন জানান, খালের ভাঙ্গনে ইতিমধ্যে তীরবর্তী বিভিন্ন স্থানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ভাঙ্গন ভয়াবহ আকার ধারণ করেছে। তিনি জানান, ফেনী সড়ককে রক্ষা করতে ভাঙ্গন প্রতিরোধে জরুরি ব্যবস্থা গ্রহণের জন্য সড়ক ও জনপদ বিভাগের রামগড় সেকশানের এসও’কে জানানো হয়েছে। তিনি আরও জানান, সওজকে জানানোর পর তারা রাস্তার ঐ ভাঙ্গন অংশে দুটি লাল পতাকা টাঙিয়ে দায়িত্ব শেষ করেছে।

এদিকে সওজ’র রামগড় সেকশনের এসও বিপ্লব বড়ুয়া জানান, রাস্তাটি খালের ভাঙ্গন থেকে রক্ষার জন্য কাজ করতে বরাদ্দ চেয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠানো হয়েছে।

রামগড় উপজেলা নির্বাহি অফিসার মো: ইকবাল হোসেন জানান, সরেজমিনে খালের ভাঙ্গন এলাকা পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন