রামগড় উপজেলার আয়তন ও মানচিত্র ছোট হয়ে যাচ্ছে

মুজিবুর রহমান ভুইয়া/ করিম শাহ :

ছোট হয়ে আসছে খাগড়াছড়ি পার্বত্য জেলার সাবেক মহকুমা শহর রামগড়। ১৯২০ সালের প্রাচীন এ মহকুমা শহর কালের বিবর্তনে ১৯৮৪ সালে রূপান্তরিত রামগড় উপজেলা। ১৯৭১ সালে মহান মুক্তিযোদ্ধের সময় কালে ১নং সেক্টরের বিশেষ ভূমিকা রেখেছিল এই রামগড়।

অন্যদিকে ১৭৯৫ সালে এই রামগড়েই গোড়া পত্তন ঘটেছিল আজকের বর্ডার গার্ড বাংলাদেশ। প্রাচীন এ মহকুমা শহর রামগড় এক সময়ে খাগড়াছড়ি পুরো জেলাকে নিয়ন্ত্রন করে আসছিল। এক সময় রামগড় মহকুমা শহরটি জেলায় রূপান্তরিত হওয়ার কথা থাকলেও দূর্ভাগ্যক্রমে রামগড় এখন উপজেলা হিসেবে পরিচিতি বহন করছে। যার বর্তমানে আয়তন ২৮৭.৯০ বর্গ কি:মি:। লোকসংখ্যা ৭১,৬৭৭ জন। ইউনিয়নের সংখ্যা তিনটি। আগামীকাল ১১ নভেম্বর সোমবার খাগড়াছড়ি সফরে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে তিনি জেলার বিভিন্ন উন্নয়ন মুলক কাজের উদ্বোধন ও ভিত্তি প্রস্তর স্থাপন করবেন বলে প্রশাসন ও দলীয় সূত্রে জানা গেছে। এদিকে রামগড় পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মো: কাজী শাহজাহান রিপন বলেন, প্রধানমন্ত্রী খাগড়াছড়ির সমাবেশ থেকে গুইমারা থানাকে উপজেলা হিসেবে ঘোষনা দিতে পারেন।

গুইমারা থানাকে উপজেলায় রূপান্তরিত করা হলে রামগড় উপজেলার তিনটি ইউনিয়নের মধ্যে হাফছড়ি ইউনিয়নকে গুইমারার সাথে সম্পৃক্ত করার কথাও শোনা যাচ্ছে দাবী করে তিনি বলেন, সেক্ষেত্রে রামগড় উপজেলার ইউনিয়ন সংখ্যা তিন থেকে কমে দুই-এ দাড়াবে। রামগড়ের সাংবাদিক নিজামুদ্দিন লাভলু বলেন, রামগড় উপজেলা থেকে হাফছড়ি ইউনিয়নকে কেটে নেয়ার সিদ্ধান্ত হবে আত্মঘাতি। তিনি বলেন, সেটা করা হলে ১৯২০ সালের প্রচীনতম মহকুমা শহর ও ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখা রামগড়ের আয়তন ও মানচিত্র ছোট হয়ে যাবে। এ বিষয়ে রামগড়ের রাজনৈতিক নেতৃবৃন্দসহ সচেতন মহল প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র বরাবরে রামগড় উপাজেলা থেকে কোন ইউনিয়নকে বিছিন্ন না করার দাবী জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন