parbattanews

রামগড় সীমান্তে দেড়শ গজের মধ্যে বিএসএফের বেড়া নির্মাণের চেষ্টা ফের রুখলো বিজিবি

খাগড়াছড়ির রামগড়ের ওপারে ভারতের দক্ষিণ ত্রিপুরার সাব্রুমে সীমান্তের দেড়শ গজের মধ্যে অনুনমোদিত নকশায় কাঁটাতারের বেড়া নির্মাণের ফের চেষ্টা চালিয়েছে বিএসএফ। কিন্তু বিজিবির বাধায় তাদের এ চেষ্টা আবারও ব্যর্থ হয়।

বুধবার(২৭ জানুয়ারি) তারা এ চেষ্টা চালায়। এ নিয়ে সীমান্তের উভয় অংশে দুপক্ষের মধ্যে কিছুটা উত্তেজনা দেখাা দেয়। এর আগে ২০১৯ সালের ২১ অক্টোবর বিএসএফ সীমান্তের ঐ স্থানে জোরপূর্বক কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ শুরু করলে বিজিবির কঠোর বাধায় তারা কাজ বন্ধ রাখতে বাধ্য হয়। এ ঘটনার পরদিন দুদেশের সীমান্তরক্ষীবাহিনীর সেক্টর কমান্ডার পর্যায়ের জরুরি পতাকা বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল কাঁটাতারের বেড়ার নকশার ব্যাপারে দুই দেশের উচ্চ পর্যায়ের যৌথ সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত সীমান্তে বেড়া নির্মাণের কাজ বন্ধ রাখবে ভারতীয় সীমান্তরক্ষীবাহিনী বিএসএফ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিএসএফ ঐ সিদ্ধান্ত লঙ্ঘন করে বুধবার (২৭ জানুয়ারি) সকালে ২২১৭/৪ আর বি সীমানা পিলার সংলগ্ন রামগড়ের কাশিবাড়ি সীমান্তের ওপারে সাব্রুমের কাঁঠালছড়ির লুধ্যাছড়া সংলগ্ন আইল্যামারা নামক এলাকায় কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ শুরু করে। সীমান্তের শূণ্য রেখা হতে মাত্র প্রায় ৫০ গজের মধ্যে এ কাজ শুরু করলে বিজিবি এতে বাধা দেয়। কিন্তু বিএসএফ বাধা উপেক্ষা করে কাজ অব্যাহত রাখে। এনিয়ে দুপক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

ঐ এলাকায় ফেনীনদীর তীরবর্তী বাসিন্দারা বলেন, বিজিবি বাধা দেয়ার সাথে সাথে ওপারে কয়েকশ বিএসএফ মোতায়েন করা হয়। তাদের প্রহরায় বিপুল সংখ্যক শ্রমিক বেড়া নির্মাণের কাজ করতে থাকে। এ অবস্থায় এপারেও বিজিবি মোতায়েন করা হয়। এনিয়ে দুপক্ষের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতির সৃস্টি হয়। এ অবস্থায় বিএসএফের পক্ষ থেকে বিষয়টি নিয়ে আলোচনার জন্য পতাকা বৈঠকের অনুরোধ জানালে বিজিবি রাজী হয়।

বুধবার বেলা ১টার দিকে রামগড়ের মহামুনি সীমান্তে বাংলাদেশ ভারত মৈত্রী সেতুর উপর বিজিবি বিএসএফের সেক্টর কমান্ডার পর্যায়ে জরুরি পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বংলাদেশের পক্ষে বিজিবির গুইমারা সেক্টর কমান্ডার কর্নেল জিএইচএম সেলিম হাসানের নেতৃত্বে অন্যান্যের মধ্যে ছিলেন রামগড় ৪৩ বিজিবির অধিনায়ক লে.কর্নেল মো: আনোয়ারুল মাজাহার। বিএসএফের উদয়পুর সেক্টরের ডিআইজি জামিল আহমেদের নেতৃত্বে ছিলেন সাব্রুমস্থ ৬৬ বিএসএফ ব্যাটালিয়নের কমান্ড্যান্ট দীনেশ কুমার। প্রায় কুড়ি মিনিটের এ পতাকা বৈঠকে পূর্বের সিদ্ধান্ত লঙ্ঘন করে বিএসএফের বেড়া নির্মাণের চেষ্টার কড়া প্রতিবাদ জানায় বিজিবি।

বৈঠকে বেড়ার নকশার ব্যাপারে দুই দেশের উচ্চ পর্যায়ের যৌথ সিদ্ধান্ত না আসা পর্যন্ত নির্মাণ কাজ বন্ধ রাখতে বিএসএফ পুনরায় সম্মত হয়।

বৈঠক শেষে ৪৩ বিজিবির অধিনায়ক লে.কর্নেল মো: আনোয়ারুল মাজাহার এ প্রতিনিধিকে বলেন, বৈঠক ফলপ্রসূ হয়েছে। ঐ স্থানে শূণ্য রেখা থেকে দেড় গজের মধ্যে কাঁটাতারের বেড়া নির্মাণের ব্যাপারে উভয় দেশের সম্মতি রয়েছে। কিন্তু বেড়ার নকশার ব্যাপারে উচ্চ পর্যায় থেকে এখনো কোন সিদ্ধান্ত আসেনি। সিদ্ধান্তে আাগে বিএসএফ নিজের ইচ্ছামফিক বেড়া নির্মাণের চেষ্টা করায় বিজিবি এতে বাধা দেয়। তিনি বলেন, পতাকা বৈঠকে নকশার ব্যাপারে দুই দেশের উচ্চ পর্যায়ের যৌথ সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত বেড়া নির্মাণের কাজ বন্ধ রাখতে বিএসএফ সন্মত হয়েছে।

এদিকে, বৈঠক ফলপ্রসূ হওয়ার পর উভয় পক্ষ ঐ সীমান্ত এলাকায় মোতায়েন করা অতিরিক্ত সৈন্য প্রত্যাহার করেছে। স্থানীয় বাসিন্দারা জানান, সীমান্তের পরিবেশ এখন শান্ত ও স্বাভাবিক রয়েছে।

Exit mobile version