রামুতে ৩০ ডিসেম্বর শুরু হচ্ছে ৮ দিনের ‘মুক্তিযুদ্ধের বিজয় মেলা’ মেলা

রামু

রামু প্রতিনিধি :

আগামী ৩০ ডিসেম্বর থেকে রামুতে শুরু হচ্ছে সাতদিন ব্যাপী ‘মুক্তিযুদ্ধের বিজয় মেলা’। দক্ষিণ চট্টগ্রামের ঐতিহ্যবাহী এ মেলাকে ঘিরে আবার উৎসব মুখর হয়ে ওঠেছে রামু। মেলাকে ঘিরে স্থানীয় সাংস্কৃতিক সংগঠনগুলোও সরব হয়ে ওঠেছে। প্রতিবারের মত রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে মেলা আয়োজন করা হচ্ছে।

শনিবার থেকে মেলা প্রাঙ্গনের সীমানা প্রাচীরে মুক্তিযুদ্ধের ম্যুরাল অংকন, মঞ্চ নির্মাণসহ যাবতীয় প্রস্তুতি শুরু হয়েছে।
মুক্তিযুদ্ধের বিজয় মেলা উদযাপন পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আবু আহমদ ও মহাসচিব চিত্র শিল্পী তানভীর সওয়ার রানা জানান, ইতোমধ্যে মেলা আয়োজনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে, এখন চলছে শেষ মুহুর্তের কাজ।

তারা জানান, রামুতে ১৯৯৩ সালে প্রথম বারের মত মুক্তিযুদ্ধের বিজয় মেলার আয়োজন করা হয়। সেই থেকে ভাল মন্দ মিলিয়ে এই মেলা নিয়ে অনেক আলোচনা-সমালোচনা আছে। এ বিষয়টি মাথায় রেখে দীর্ঘ ২০ বছরেরও বেশি সময় পর আমরা এবার রামুর সর্বস্থরের মানুষের অংশ গ্রহণে মেলার আয়োজন করছি। আমরা আশা করছি, এবারের মেলা হবে সত্যিকারের বিজয় মেলা। যেখানে মুক্তিযুদ্ধের চেতনা ভুলুণ্ঠিত হয় এরকম সকল কর্মকাণ্ড আমরা বর্জণ করবো।

এছাড়াও এবারের মেলায় হস্তশিল্প, কুঠির শিল্প, মৃৎশিল্প, নাগর দোলাসহ গ্রামবাংলার ঐতিহ্যবাহী দেড় শতাধিক স্টল বসবে বলে জানান তারা ।

বিজয় মেলা উদযাপন পরিষদের সাংস্কৃতিক সম্পাদক সাংবাদিক সুনীল বড়ুয়া জানান, এবারের মেলায় জেলার রামু, কক্সবাজার, চকরিয়া ও উখিয়ার শতাধিক শিল্পী একক পরিবেশনা এবং প্রায় ত্রিশটি সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান দলীয় পরিবেশনা নিয়ে মেলায় অংশ নিচ্ছেন। এছাড়াও ঢাকা, কুষ্টিয়া, চট্টগ্রামের বরেণ্য শিল্পীরা অনুষ্ঠানে গান করবেন।

মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ছাড়াও প্রতিদিনের অনুষ্ঠানে থাকবে প্রামাণ্য চিত্র, চলচিত্র, মুক্তিযুদ্ধের ম্যুরাল চিত্র প্রদর্শনী, মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ,আবৃত্তি, গণসংগীত ও দেশের গান, নৃত্যানুষ্ঠান, ব্যান্ড শো, বাউল গানের আসর, লোকজ অনুষ্ঠান ও নাটক।

তিনি আরো জানান, মেলাকে ঘিরে ইতোমধ্যে রামুর ঝিমিয়ে পড়া সাংস্কৃতিক অঙ্গন আবার চাঙ্গা হয়ে উঠেছে। এখানকার প্রায় ১৫টি সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা এখন অনুষ্ঠানের প্রস্তুতি নিয়ে ব্যস্ত সময় পার করছেন ।

সরেজমিনে দেখা গেছে, শনিবার থেকে চারুকলার শিল্পীরা মেলা প্রাঙ্গনের দেওয়ালে মুক্তিযুদ্ধের ম্যুরাল অংকনের কাজ শুরু করেছে। মাঠে চলছে মঞ্চ তৈরীর কাজ। সব মিলিয়ে এ মেলাকে ঘিরে উৎসব মুখর হয়ে ওঠেছে রামু। ম্যুরাল অংকনের কাজে নিয়োজিত চিত্র রেফায়তুল মান্নান ও সংগীত বড়ুয়া জানান, এবারের ম্যুরালে ৫২ ভাষা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থান, ৭১এর মুক্তিযুদ্ধ, যুদ্ধাপরাধীর বিচারসহ নানা বিষয় ফুটে উঠবে।

মুক্তিযোদ্ধা আবু আহমদ জানান, নতুন প্রজন্মদের অনেকে এখনো মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানেনা। এ প্রজন্মের পাশাপাশি মানুষকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার পাশাপাশি এদেশের মানুষকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করার জন্য আমাদের এবারের মেলা আয়োজন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন