রামুর উন্নয়নে ৮টি সমস্যা সমাধানের আহ্বান

Cox kaisar 01

আবদুল্লাহ নয়ন, কক্সবাজার:
আমেরিকায় প্রবাস জীবনে গিয়ে মানুষের প্রতি মানুষের ‘ভালবাসা’ দেখে ‘বদলে যাওয়া’ এক তরুণ নিজেকে বিলিয়ে দিয়েছেন দেশের জনপদ-জনগনের ভাগ্যন্নোয়নে। নিজের কষ্টে অর্জিত অর্থের কিছু অংশ সঞ্চয় করে ইতোমধ্যে মাতৃভূমি ‘রামু’র বেশ কয়েকটি এলাকার অন্ধকারে আলো ছড়িয়েছেন।
“কোন রাজনৈতিক সুবিধার ‘অবস্থান’ সৃষ্টি কিংবা ‘বাহবা’ পেতে নয়; সমাজের হতদরিদ্র মানুষের ভালবাসায় বিত্তবানদের এগিয়ে আসতে উদ্বুদ্ধ করতে প্রবাসে থেকেই এলাকার উন্নয়নমূলক কাজ করছেন”। শুক্রবার বিকেলে শহরের এক অভিজাত হোটেল ‘অবহেলিত রামুর আর্থ-সামাজিক উন্নয়নে আমরা ঐক্যবদ্ধ হই’ শীর্ষক শিরোনামে আয়োজিত সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় আমেরিকা প্রবাসী আবুল কাইছার এসব কথা বলেন।
প্রবাসী আবুল কাইছার রামু দক্ষিণ মিঠাছড়ির মৃত আহমদ কবিরের পুত্র। ২০০৬ সাল থেকে রামুর বিভিন্ন এলাকার দরিদ্র মানুষের কল্যাণে কাজ করছেন।
২০১০ সালে পিতার মৃত্যুর পর “আলহাজ আহমদ কবির স্মৃতি স্ট্রাস্ট’ প্রতিষ্ঠা করে এ সেবার মান এবং কর্মকান্ড আরো বড় পরিসরে ছড়িয়ে দেন।
মতবিনিময় সভায় সাবেক ছাত্রনেতা আবুল কাইছার বলেন, “কক্সবাজারের এতোদিনের সাহিত্য-সংস্কৃতি, ক্রীড়া ও সম্প্রীতির তীর্থ ভূমি রামু এখন ক্ষত-বিক্ষত। মানুষ মানের অমানুষ গুলো মন্দির ভেঙ্গে সব মানুষের হৃদয় মন্দির ভেঙ্গে দিয়েছে।”
তিনি আরো বলেন, “রামুর ঐতিহ্যের ক্রীড়া ক্ষেত্রে এখন বিরাজ করছে স্থবিরতা। গেল বছরের বন্যায় গ্রামীণ অবকাঠামো এখনো ক্ষত-বিক্ষত। রামু চৌমুহনী সহ সকল সড়কের বেহাল দশা। শিক্ষা ক্ষেত্রে প্রতিনিয়ত পিছিয়ে পড়ছে রামু।”
“সব মিলিয়ে ঐতিহ্যের রামু এখন ‘ঐতিহ্য’ হারাতে বসেছে।” যোগ করেন তিনি।
মতবিনিময় সভায় আটটি সমস্যা চিহ্নিত করে সমাধানের আহ্বান জানিয়েছেন এই তরুণ। দাবী গুলো হলো, এক. রামু মহিলা ডিগ্রী কলেজ প্রতিষ্ঠা, দুই. বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক জনপদ দ্রুত সংস্কার, তিন. আগের মতো সম্প্রীতির মেল বন্ধন রচনা করতে রামুর সকল ধর্মের মানুষের মধ্যে সৌহার্দভাব ফিরিয়ে আনতে সম্মিলিত পদক্ষেপ গ্রহণ, চার. রামু প্রস্তাবিত ফায়ার সার্ভিস নির্মাণ কাজ শুরু করা, পাঁচ. বাঁকখালী নদীর রক্ষাবাঁধ নির্মাণ, ছয়. উপজেলা সদরে আধুনিক অডিটরিয়াম নির্মাণ, সাত. রামু-মরিচ্যা সড়কটি দু’লাইনে উন্নিতকরণ ও জরুরী ভিত্তিতে সংস্কার এবং আট. সন্ত্রাস, দুর্নীতি নির্মূল ও ইনসাফ ভিত্তিক সমাজ গঠনে সর্বদলীয় কমিটি গঠন করা।
কোন রাজনৈতিক উচ্চাবিলাস নয়; শুধুমাত্র সামাজিক দায়বদ্ধতা থেকে তিনি এসব সামাজিক উন্নয়নমূলক কাজে এগিয়ে এসেছেন বলে জানান। পাশাপাশি তিনি রামু বিত্তবানদেরকেও হতদরিদ্র মানুষের ভালবাসায় এগিয়ে আসার আহ্বান জানান।
মতবিনিময় সভায় অন্যদের মধ্যে কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি শাহেদুজ্জামান বাহাদুর, রামু চেইন্দা এলাকার মা ও শিশু হাসপাতালের সেক্রেটারী ছৈয়দ করিম, এডভোকেট ফয়েজ আহমদ ও রামুর দক্ষিণ মিঠাছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও সংগঠনের সচিব জামাল হোসাইন সহ স্থানীয় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মী উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন