parbattanews

রামুর বৌদ্ধ বিহারের সৌন্দর্যে অভিভূত জাপানীরা

 ramu RKK pic-01

উপজেলা প্রতিনিধি, রামু :
রামুর নব নির্মিত বৌদ্ধ বিহারের সৌন্দর্যে অভিভূত হলেন জাপানীরা। জাপানের টোকিও শহরের তামা প্রদেশ থেকে আসা রিসসো কোসেই কাই-এর ১৭ জনের একটি প্রতিনিধি দল  গতকাল বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারী) রামু সীমা বিহারসহ বিভিন্ন  বৌদ্ধ বিহার পরিদর্শন করে।
 সকাল নয়টার দিকে  দলটি রামু পৌঁছে প্রথমে সীমা বিহার, পরে  আড়াই হাজার বছরের পুরনো সম্রাট অশোকের রাংকূট বনাশ্রম বৌদ্ধ বিহার, জগত জ্যোতি ওয়েল ফেয়ার হোম ও  উত্তর মিঠাছড়ি এলাকায় পাহাড় চূড়ায় নির্মিত বিমুক্তি বিদর্শন করেন। সকাল সাড়ে নয়টার দিকে বিহার পরিদর্শনকালে তাঁরা রামু সীমা বিহারের অধ্যক্ষ পন্ডিত সত্যপ্রিয় মহাথেরর সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। এ সময় সত্যপ্রিয় মহাথের রামুর বৌদ্ধ বিহার পরিদর্শনে আসার জন্য সবাইকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানান।

এ সময় প্রতিক্রিয়া জানাতে গিয়ে রিসসো কোসেই কাই-এর বাংলাদেশ ব্রাঞ্চ মিনিষ্টার রেভারেন্ড মিৎসুয়ুকি আরিতোমি সান বলেন, রামুর বৌদ্ধ বিহার ও বসতিতে হামলার ঘটনাটি খুবই দুঃখজনক। ঘটনার পরে আমি বেশ কয়েকবার রামুতে এসেছি। তবে ঘটনার পরেই সরকার অতি দ্রুত সময়ে অত্যন্ত আন্তরিকতার সাথে  বিহারগুলো নির্মাণ করে দিয়েছে। এটি সরকারের প্রশংসনীয় উদ্যেগ। নবনিমির্ত  বিহারগুলোও বেশ চমৎকার হয়েছে। এসব বিহারের নির্মাণ শৈলী যেকোনো মানুষকে অভিভূত করবে। তিনি বলেন, এ ঐতিহ্য  অবশ্যই ধরে রাখতে হবে। পাশাপাশি  বুদ্ধের অহিংস নীতি অনুসরণ করে সবাইকে এ দেশে শান্তি প্রতিষ্ঠার জন্য কাজ করতে হবে।  

রিসসো কোসেই কাই জাপানের  চউফো ধর্ম সেন্টারের মিনিষ্টার রেভারেন্ড মিৎসুও য়্যাবে বলেন, জাপান একটি বৌদ্ধ রাষ্ট্র। জাপানেও অনেক দৃষ্টিনন্দন বৌদ্ধ বিহার রয়েছে। তবে এখানকার বৌদ্ধ বিহারগুলোও সৌন্দর্যে কোনো অংশে কম নয়। নতুন বিহারগুলো দেখে আমার  খুব ভাল লাগছে। তিনি বলেন, জাপানের টোকিও শহরের তামা প্রদেশের রিসসো কোসেই কাই-এর বিভিন্ন সেন্টারের ১৬জন সদস্য বাংলাদেশে আসে। এরা সবাই এসব বিহারের সৌন্দর্যে অভিভূত।

এ দলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রিসসো কোসেই কাই বাংলাদেশ এর সহকারী ব্রাঞ্চ মিনিষ্টার কাঞ্চন বড়ুয়া, কক্সবাজার শিবু ব্রাঞ্চের চেয়ারম্যান বাবুল বড়ুয়া, মিশনারি প্রধান অশোক বড়ুয়া, জেনারেল সেক্রেটারী রুমন বড়ুয়া, শিক্ষা বিষয়ক প্রধান মুকুট বড়ুয়া, সংগঠনের চট্রগ্রাম কেওকাই-এর কল্লোল বড়ুয়া, সৌমেন বড়ুয়া,অনুজ বড়ুয়া,প্রকৌশলী তরুন বড়ুয়া, রামু শাখার পরিচালক বিপক বড়ুয়া, ওমেনস লিডার পুতুল বড়ুয়া, ইয়ুথ লিডার ইমন বড়ুয়া, স্বদীপ বড়ুয়া, রামু বৌদ্ধ সমিতি যুব’র সভাপতি ও মেনস লিডার সুরেশ বড়ুয়া, রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক শংকর বড়ুয়া  প্রমুখ।    
উল্লেখ্য সাংগঠনিক কর্মকান্ড পরিচালনার জন্য জাপান থেকে পাঁচ দিনের সফরে গত ১৭ ফেব্রুয়ারী  দলটি বাংলাদেশে আসে। কাল শনিবার তাঁরা বাংলাদেশ থেকে জাপানের উদ্দেশ্যে রওয়ানা হবেন।  

Exit mobile version