parbattanews

রাশিয়ার পর পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি থেকে বেরিয়ে গেলো ন্যাটো

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ‘নিউ স্টার্ট’ স্থগিতের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে পুতিন বলেন, ‘আমি আজ এ ঘোষণা দিতে বাধ্য হলাম যে, স্ট্র্যাটেজিক অফেনসিভ আর্মস ট্রিটিতে অংশগ্রহণ স্থগিত করছে রাশিয়া।’ তিনি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র যদি দ্রুত পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায়, তাহলে রাশিয়ারও পারমাণবিক অস্ত্র পরীক্ষার জন্য প্রস্তুত হওয়া দরকার।’

রাশিয়ার পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ‘নিউ স্টার্ট’ স্থগিতের ঘোষণায় পাল্টা পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার সঙ্গে সই করা অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক চুক্তি (সিএফই) স্থগিত করেছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো। রাশিয়া মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ন্যাটোর সঙ্গে ইউরোপে প্রচলিত এ অস্ত্রচুক্তি থেকে নিজেদের সরিয়ে নেওয়ায় চুক্তিটি থেকে বেরিয়ে গেলো ন্যাটোও।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র জানিয়েছে, ৭ ডিসেম্বর থেকে এই চুক্তির বাধ্যবাধকতা স্থগিত কার্যকর হবে। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেছেন, ইউক্রেন যুদ্ধ ও সিএফই চুক্তি থেকে রাশিয়ার নাম প্রত্যাহারের বিষয়টি সার্বিক পরিস্থিতিকে নতুন রূপ দিয়েছে। তাই ন্যাটোও তাদের দায়িত্ব পালনে পরিবর্তন আনতে বাধ্য হচ্ছে।

মঙ্গলবার সিএফই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলে, সিএফই শেষ পর্যন্ত ইতিহাসে হয়ে গেলো। এই চুক্তি থেকে বের হয়ে যাওয়ার জন্য আমরা ২০০৭ সালে প্রাথমিক পদক্ষেপ নিয়েছিল।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলে, প্রকৃতপক্ষে এই চুক্তি কিছু ক্ষেত্রে স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ভূমিকা রেখেছে, কিন্তু বৃহত্তর পরিসরে ন্যাটো জোট এটিকে উপেক্ষা করেছে। ফলে এই চুক্তি রাশিয়ার স্বার্থ রক্ষা করতে ব্যর্থ হয়েছে।

রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন বলেছে, স্নায়ু যুদ্ধের সময় সই হওয়া ওই চুক্তি অনেকটা অকেজো হয়ে পড়েছিল ও বাস্তবতা থেকে দূরে সরে গিয়েছিল। তাই স্বাভাবিকভাবেই এ চুক্তিতে রাশিয়া থাকতে পারে না।

১৯৯০ সালের স্নায়ু যুদ্ধের একেবারে শেষদিকে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সঙ্গে ন্যাটো জোটের ‘ট্রিটি অন কনভেনশনাল আর্মড ফোর্সেস ইন ইউরোপ’ বা সিএফই চুক্তি সই হয়েছিল। ইউরোপের সীমান্তে সামরিক উপস্থিতি কমিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রতিপক্ষ দেশগুলোর মধ্যে উত্তেজনা কমাতে এই চুক্তি করা হয়েছিল। সূত্র: রয়টার্স

Exit mobile version