parbattanews

রাশিয়ান ও চাইনিজ রাডার ফাঁকি দিতে সক্ষম নয় মার্কিন সর্বাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান

360578_US-radar

আন্তর্জতিক ডেস্ক, পার্বত্যনিউজ:

সর্বাধুনিক প্রযু্ক্তিতে তৈরি আমেরিকার এফ-৩৫ জয়েন্ট স্ট্রাইক যুদ্ধ বিমান রাশিয়ান ও চাইনিজ রাডার ফাঁকি দিতে সক্ষম নয়। যা বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত যুদ্ধ বিমান বলে খ্যাত। সম্প্রতি আমেরিকার সরকার তাদের সেনাবাহিনীতে এই এফ-৩৫ যুদ্ধ বিমান সংযোজন করেছে।

রাশিয়া এবং আমেরিকার বিভিন্ন সামরিক সূত্রের উদ্ধৃতি দিয়ে প্রেস টিভি এক প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়ান ও চাইনিজ রাডার ফাঁকি দিতে সক্ষম নয় আমেরিকার সর্বাধুনিক এই এফ-৩৫ যুদ্ধ বিমান। বিমানটি উচ্চ প্রযুক্তির ভিএইচএফ ব্যান্ড পরিচালনাকারী র‌াডার দ্বারা সনাক্ত করা সম্ভব। প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিমানটি ওই দেশগুলোর র‌াডার জ্যামিং এরিয়াতেও কার্যকর নয়। শতশত বিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত এই এফ-৩৫ যুদ্ধ বিমানটির জন্য আলাদাভাবে স্পেশালাইজ জ্যামিং এয়ার ক্রাফট প্রয়োজন পড়বে বলে জানা গেছে, তাছাড়া বিমানটিতে অন বোর্ড জ্যামিং সিস্টেমও রাখা হয়নি।

রাশিয়ার একটি সামরিক সূত্র জানিয়েছে, গত বছরের আগস্ট মাসে রাশিয়ার মস্কোয় অনুষ্ঠিত একটি এয়ার শোতে যে  উচ্চ প্রযুক্তির কাউন্টার স্টিলথ র‌াডার সিস্টেম প্রদর্শন করা হয়েছে তাতে তাদের ভেরি হাই ফ্রিকোয়েন্সির রাডার অতি ক্ষুদ্র বস্তুকেও সনাক্ত করতে সক্ষম।

মার্কিন এফ-৩৫ বিমানের প্রযুক্তিগত সুবিধা ও যুদ্ধ সামর্থ নিয়ে সেদেশের সেনাবাহিনী অনেক গর্ব করে থাকে। কিন্তু স্টিলথ প্রযুক্তির সর্বশেষ এই যুদ্ধ বিমান রাশিয়ান ও চাইনিজ রাডার ফাঁকি দিতে না পারার দুর্বলতা প্রকাশ হয়ে পড়ায় তাদের সে গর্ব এখন অনেকটাই ম্লান হয়ে গেছে বলে মনে করছেন সামরিক বিশেষজ্ঞরা। তাছাড়া, সর্বাধুনিক প্রযুক্তিতে তৈরি মার্কিন এফ-৩৫ যুদ্ধ বিমানের দুর্বলতা এমন সময় প্রকাশ হয়ে পড়ল যখন ইউক্রেইন  ইস্যুতে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের উত্তেজনা চলছে।

Exit mobile version