parbattanews

রাশিয়ার নিষেধাজ্ঞা বহাল থাকলো আন্তর্জাতিক ক্রীড়া আদলতেও

ইউক্রেনে আগ্রাসনের পর ক্রীড়াঙ্গনে সব দিক থেকে নিষেধাজ্ঞার মুখোমুখি হয়েছে রাশিয়া। বিষয়টি নিয়ে সমালোচনা চললেও বিভিন্ন ক্রীড়াঙ্গনের নিয়ামক সংস্থাগুলো তাতে মোটেও সাড়া দিচ্ছে না। এমনকি আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করেও সাড়া পেলো না রাশিয়া।

সর্বশেষ ফিফা ও উয়েফার নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়ার ফুটবল ফেডারেশন ও কয়েকটি ক্লাব আপিল করেছিল। ৬টি আপিল করা হলেও আন্তর্জাতিক ক্রীড়া আদালত বা সিএএস তা খারিজ করে দিয়েছে। ফলে সব ধরনের ফুটবলে রাশিয়াকে নিষিদ্ধ থাকতেই হচ্ছে।

এখন রাশিয়ার ফুটবল ফেডারেশন সুইজারল্যান্ডের ফেডারেল সুপ্রিম কোর্টে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে।

সংশ্লিষ্টদের নিয়ে ৫ থেকে ১১ জুলাই সিএএস শুনানির আয়োজন করে ভিডিও কনফারেন্সে। ওই কনফারেন্সের পর সিএএস বিবৃতিতে বলেছে, ‘প্যানেল এই বিষয়ে নিশ্চিত যে, রাশিয়া-ইউক্রেন সংঘাত বেড়ে যাওয়ায় সাধারণ জনগণ, বিশ্বনেতৃত্বের মাঝে তীব্র প্রতিক্রিয়ায় অপ্রত্যাশিত ও নজিরবিহীন পরিস্থিতির সৃষ্টি করেছে। যে কারণে ফিফা-উয়েফা এমন পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে।’ তার পরেও পরিস্থিতির বিশেষ কোনও পরিবর্তন হয়নি বলে জানায় তারা। বিবৃতিতে আরও বলা হয়, এই ঘটনায় রাশিয়ান ফুটবল, ক্লাব ও খেলোয়াড়েদের দায় না থাকলেও এর বিরূপ প্রভাব তাদের ওপরেও পড়েছে।

কিন্তু বিশ্বের অন্যান্য অংশের কথা বিবেচনা করেই ফিফা-উয়েফা কঠোর পদক্ষেপগুলো নিয়েছে। যাতে সেখানে নিরাপদ ও সুষ্ঠুভাবে ফুটবল ইভেন্টগুলো আয়োজন করা যায়।

Exit mobile version