parbattanews

রাষ্ট্রীয়ভাবে আদিবাসী দিবস পালনের দাবী জানালেন সন্তু লারমা

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীর সুন্দরবন হোটেলে আন্তর্জাতিক আদিবাসী দিবস-২০১৬ উপলক্ষে বাংলাদেশ আদিবাসী ফোরাম শনিবার এক সংবাদ সম্মেলন করে। এতে মূল বক্তব্য উপস্থাপন করেনবাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা। তিনি তার বক্তব্যে সারাদেশের আদিবাসীদের পরিস্থিতি তুলে ধরেন। আদিবাসীদের শিক্ষা, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন, সমতলে পৃথক ভূমি কমিশন গঠন, মধুপুর ও নাহারে গারো ও খাসিয়া উচ্ছেদ ষড়যন্ত্র বাতিলের দাবী জানান।

অনুষ্ঠানে সংহতি জানিয়ে দেয়া বক্তব্যে ঐক্য ন্যাপের সভাপতি পংকজ ভট্টাচার্য বলেন, সংবিধানে রাষ্ট্র ধর্ম ইসলাম যুক্ত করে আদিবাসীদের আত্মপরিচয়কে অস্বীকার করা হয়েছে যা পক্ষান্তরে এদেশে জঙ্গীবাদকে উৎসাহিত করেছে। এছাড়া উন্নয়নের নামে আদিবাসীদের ভূমি কেড়ে নেওয়া হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

বিশিষ্ট গবেষক ষৈয়দ আবুল মকসুদ বলেন, আজকের এই দাবী সারাদেশের ত্রিশ লক্ষাধিক আদিবাসী ও ৫০টিরও অধিক আদিবাসী জাতিগোষ্ঠীর বেদনার বহিপ্রকাশ। চুক্তি প্রসঙ্গে তিনি বলেন এত বছর পরেও রাষ্ট্র কেন তা বাস্তবায়ন করতে পারছে না তার একটা বিবৃতি দেওয়া প্রয়োজন। দেশে অনেক দিবস পালিত হয় বলে তিনি বলেন ঐসব দিবসের মতো আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালন করলে সরকার অরোও উপকৃত হতে পারত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যপিক মেসবাহ কামাল বলেন, সমতলের আদিবাসীদের বিদ্যমান ভ’মি সমস্যা সমাধান করা ও রাষ্ট্রীয়ভাবে অদিবাসী দিবস পালন করা প্রয়োজন।

সঞ্জীব দ্রংয়ের সঞ্চালনায় অরোও উপস্থিত ছিলেন রবীন্দ্রনাথ সরেন, শক্তিপদ ত্রিপুরা প্রমূখ।

Exit mobile version