parbattanews

রুমায় কলা গাছের তন্তু থেকে সুতা দিয়ে কাপড় তৈরির উদ্যোগ

রুমায় প্রথমবারের মতো কলা গাছের তন্তু হতে হস্তশিল্পের বিভিন্ন সৌখিন ব্যাহার্য জিনিসপত্র তৈরি হলেও এবারই প্রথম কাপড় তৈরির উদ্যোগ নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বেলা ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রশাসকের সার্বিক ব্যবস্থাপনায় উপজেলা প্রশাসনের আয়োজনে “কলাগাছের তন্তু থেকে কাপড় তৈরির জন্য সুতা উৎপাদন এবং সুতা হতে কাপড় বুনন প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান উহ্লাচিং মারমা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মামুন শিবলী (ইউএনও) সভাপতিত্বে এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাইন্দু ইউপি চেয়ারম্যান উহ্লামং মারমা, মহিলা বিষয়ক কার্যালয়ের ক্রেডিট সুপারভাইজার মোহাম্মদ খালেদ রাউজান খান ও প্রশিক্ষক মোহাম্মদ ফাহিম।

এ প্রশিক্ষণে ৪০ জন নারী উদ্দ্যোক্তা অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মামুন শিবলী বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ গড়তে হলে স্মার্ট উদ্ভাবনী নতুন নতুন আইডিয়াকে কাজে লাগাতে হবে। তিনি বলেন, এবারই প্রথম কলাগাছের তন্তু থেকে কাপড় তৈরির প্রশিক্ষণ দেয়া হচ্ছে যাতে নারীরা কাপড় তৈরিতে দক্ষ হয়ে উঠতে পারে।

তিনি বলেন, পর্যায়ক্রমে উপজেলার ইউনিয়ন সবগুলোতে উদ্যমী নারীদের কালা গাছের সুতা হতে কাপড় তৈরির প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভশীল হতে হবে।

প্রশিক্ষকের দায়িত্ব পালন করছেন মো. নাজমুল হাসান, উসিংঞোয়াই মারমা, নুক্রাউ মারমা ও নুখাইপ্রু মারমা।

Exit mobile version