Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

রোহিঙ্গাদের অনলাইনে ডাটাবেজের মাধ্যমে চিকিৎসা সেবা

কক্সবাজার প্রতিনিধি:

রোহিঙ্গা সংকটে এবার জরুরী সেবা দিতে কাজ করছে ফ্রেন্ডশিপ এমহেলথ। এ সংক্রান্ত এক সেমিনার রবিবার কক্সবাজার হোটেলে লং বীচে ফ্রেন্ডশিপের আয়োজনে অনুষ্ঠিত হয় এমহেলথ ডিজিটাল হেলথ কেয়ার সলিউশন আন্ডার চ্যালেঞ্জিং সেটিংস” শীর্ষক সেমিনার ও প্যানেল ডিসকাশন।

আয়োজনে বক্তারা তুলে ধরেন কীভাবে রোহিঙ্গা সংকটে এমহেলথ সল্যুশন মান সম্পন্ন এবং সাশ্রয়ী স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ করে দিয়েছে।

বাংলাদেশ স্বাস্থ্য সেবার নানা উন্নয়নমূলক ইন্ডিকেটর সফলভাবে পূর্ণ করতে পারলেও মান সম্মত এবং সাশ্রয়ী স্বাস্থ্য সেবার সার্বজনীন স্বাস্থ্য কভারেজের পক্ষে আমরা এখনো পৌঁছতে পারেনি। দেশের সমগ্র জনসংখ্যার ৭০% ই গ্রামীণ জনগোষ্ঠী যার জন্য মাত্র ২৫% স্বাস্থ্য কর্মী সেবা প্রদান করছেন। রোহিঙ্গা ক্যাম্পের মত সংকটপূর্ণ পরিস্থিতিগুলোতে, যেখানে লাখ লাখ মানুষ এক ঘনবসতিপূর্ণ পাহাড়ি এলাকায় বসবাস করছে, সেখানে গুনগত স্বাস্থ্যসেবা নিশ্চিত করা এবং সময়মত ফলো-আপ করাটা খুবই কঠিন।

ডিজিটাল তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ভূগোলিক এবং আর্থ-সামাজিক বাধা পার করে এমহেলথ সল্যুশন্স সাশ্রয়ী, যথাযথ এবং গুনগত মানের স্বাস্থ্যসেবা প্রদান করতে সক্ষম হবে। উপকারীর তথ্যাদি এন্টিনেটাল ও পোস্ট নেটাল সেবা, টিকা, শিশু স্বাস্থ্য সেবা, পরিবার পরিকল্পনা, সীমিত চিকিৎসাগত সেবা, সার্জিক্যাল, ক্যান্সার স্ক্রিনিং, স্বাস্থ্য শিক্ষা ও সচেতনতা, জরুরী ব্যবস্থাপনা, ঔষধের তালিকা, রেফারেল, ফলোআপ, ড্যাশবোর্ড, রিপোটিং এবং ডিসিস সার্ভেইল্যান্স বিষয়সমূহ সংযুক্ত করা হয়েছে।

এসিএফ এর পার্টশিপের মাধ্যমে এবং ডিএফআইডির সার্বিক সহযোগিতায়, প্ল্যাটফর্মটি রোহিঙ্গা ক্যাম্পে ফ্রেন্ডশিপের ৩২ জন কমিউনিটি হেলথ ওয়ার্কার বা সিএইচডব্লিউর হাতে পৌঁছে গেছে এবং এর মাধ্যমে সেখানকার-১০,০০০ এর থেকেও বেশি জনসংখ্যার মাঝে একলক্ষ বারের বেশি স্বাস্থ্যসেবা ইতিমধ্যে প্রদান করেছে। সেমিনারে রুনা খান প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক, ফ্রেন্ডশিপ। মার্ক-এল্ভিজ্ঞার, চেয়ার, ফ্রেন্ডশিপ লুক্সেমবার্গ, উসাইমং মার্মা, সিভিল সার্জন অফিস, কক্সবাজার। তৌফিকুর রহমান প্রোগ্রাম ম্যানেজার, ক্যাপাসিটি বিল্ডিং এসিএফ কাজী এমদাদুল হক, ডিরেক্টর অফ স্ট্রাটেজিক প্ল্যানিং, মিজান চৌধুরী প্রধান তথ্য কর্মকর্তা, ফ্রেন্ডশিপ ও মোহাম্মদ এনামুল হক টিম লিডার এম হেলথ, ফ্রেন্ডশিপ এ অনুষ্ঠানে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন।

রোহিঙ্গা ক্যাম্পে বর্তমান স্বাস্থ্য সেবা উন্নয়নে এম হেল্থ কতটা অপরিহার্য এই বিষয়ে একটি প্যানেল আলোচনা মডারেট করেন, ফ্রেন্ডশিপ স্বাস্থ্য বিভাগের পরিচালক ও প্রধান ডাক্তার গোলাম রসুল, ডাক্তার খাইড এলতাহির, ইন্সিডেন্ট ম্যানেজার, ডাব্লিউএইচও বাংলাদেশ, জেম্স আন্ডারহিল এমএইচপিএসএস উপদেষ্টা নরওয়েজিয়ান চার্চ এইচ, গিরাম টেশোম. আইওএম নয়েম উদ্দিন, ম্যানেজার হেল্থ (এমআইএস) সেভ দ্যা চিলড্রেন ও সুব্রত কুমার মন্ডল ফ্রেন্ডটেক বক্তা হিসেবে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অনলাইন ডাটাবেজ, চিকিৎসা সেবা, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন