parbattanews

রোহিঙ্গাদের উপর সহিংসতা বন্ধের জন্য জাতিসংঘের প্রতি ইন্দোনেশীয় মুসলিম সংগঠনগুলোর আহবান

অনলাইন ডেস্ক |
ইন্দোনেশিয়ার মুসলিম সংগঠন গুলোমিয়ান মারে সাম্প্রতিক সহিংস তার নিন্দা করেছে যাতে শত শত রোহিঙ্গা মুসলিম নিহত হয়েছে এবং এ সহিংসতা বন্ধ করার জন্য জাতিসংঘের প্রতি আহবান জানিয়েছে।

রয়টার্সের এক খবরে বলা হয়, রোহিঙ্গা বিদ্রোহীরা রাখাইন রাজ্যে কিছু সংখ্যক পুলিশ চৌকি ও একটি সেনা ছাউনিতে হামলা করার এক সপ্তাহ পর ৩৮ হাজা রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করে।

মিয়ানমার সেনাবাহিনী বলেছে, জনগণকে রক্ষার জন্য উগ্রপন্থী সন্ত্রাসীদের বিরুদ্ধে সামরিক অভিযান চালাচ্ছে তারা। কিন্তু পালিয়ে আসা রোহিঙ্গারা বলছে যে অগ্নিসংযোগ ও তাদের দেশ থেকে তাড়ানোই এ অভিযানের উদ্দেশ্য।

শনিবার ইন্দোনেশিয়ার ইসলামী বোর্ডি স্কুল ইউনিয়নের (আইপিআই) পূর্ব জাভা শাখার চেয়ারম্যান বিরুদ্ধে সহিংসতার অবসান ঘটাতে জাতিসংঘের উপর চাপ সৃষ্টির জন্য ইন্দোনেশিয়া সরকারের প্রতি আহবান জানিয়েছেন। মানবাধিকার লঙ্ঘন করায় তিনি মিয়ানমারের বিরুদ্ধে অবরোধ আরোপের জন্য বিশ্ব মুসলিম সম্প্রদায়ের প্রতি আহবান জানান।

বিশ্ব মুসলিম সংগঠন নাহদাতুল উলামার কেন্দ্রীয় বোর্ডের সদস্য সাইফুল্লাহ গুস ইপুল ইউসুফ শুক্রবার বলেন, রোহিঙ্গাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও তাদের বিরুদ্ধে নিষ্ঠুরতা বন্ধের জন্য জাতি সংঘকে অবশ্যই উদ্যোগ নিতে হবে। তিনি বলেন, বিশ্বের সর্ব বৃহৎ মুসলিম দেশ হিসেবে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে মুসলিম নিপীড়ন বন্ধে ইন্দোনেশিয়ার বৃহত্তর ভূমিকা পালন করা প্রয়োজন।

আগে পররাষ্ট্র মন্ত্রণালয় ও অন্যান্য জন সংগঠনের পাশাপাশি নাহদাতুল উলেমা রোহিঙ্গাদের সাহায্যার্থে একটি মানবিক সাহায্য গ্রুপ প্রতিষ্ঠা, চিকিৎসা ও আর্থিক সহায়তা সংগঠিত করে। ১১ লাখ রোহিঙ্গার বিষয়টি মিয়ানমার নেত্রী অং সান সুকি’র জন্য বৃহত্তম চ্যালেঞ্জ। তার সমালোচকেরা এ সংখ্যা লঘুদের পক্ষে কথা না বলার জন্য তাকে অভিযুক্ত করেছেন। রোহিঙ্গারা দীর্ঘ দিন যাবত নিপীড়নের শিকার।

মিয়ানমার সামরিক বাহিনী বৃহস্পতিবার বলে, চলমান সেনা দমন অভিযানে ৩৭০ জন রোহিঙ্গা বিদ্রোহী, ১৩ জননিরাপত্তা অফিসার ও ১৪ জন বেসামরিক লোক নিহত হয়েছে।

Exit mobile version