parbattanews

রোহিঙ্গাদের ফেরাতে সদিচ্ছা আছে মিয়ানমারের

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের আন্তরিক রাজনৈতিক সদিচ্ছার কথা পুনর্ব্যক্ত করেছেন দেশটির স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং। দেশটিতে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত ড. মো. মনোয়ার হোসেন গত বুধবার জেনারেল হ্লাইংয়ের কাছে আনুষ্ঠানিক পরিচয়পত্র পেশ করেন। সে সময় এমন কথা জানান দেশটির জান্তা সরকারের প্রধান। নেপিদোর বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বুধবার (৬ সেপ্টেম্বর) সকালে মিয়ানমারের রাষ্ট্রাচার বিভাগের প্রতিনিধিরা নবনিযুক্ত রাষ্ট্রদূতকে দূতাবাসের প্রতিনিধিসহ হোটেল থেকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রাযোগে দেশটির প্রেসিডেন্ট ভবনে নিয়ে যান। সেখানে রাষ্ট্রাচার মহাপরিচালক তাঁকে স্বাগত জানান। এরপর প্রেসিডেন্ট ভবনের নতুন নির্মিত ক্রেডেনশিয়াল হলে রাষ্ট্রদূত আনুষ্ঠানিকভাবে স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল চেয়ারম্যানের কাছে পরিচয়পত্র পেশ করেন। পরিচয়পত্র গ্রহণ করে চেয়ারম্যান রাষ্ট্রদূতকে আলোচনার জন্য আমন্ত্রণ জানান।

আলোচনার শুরুতেই জেনারেল হ্লাইং রাষ্ট্রদূত ড. মনোয়ার হোসেনকে অভিনন্দন জানান এবং উপস্থিত মিয়ানমার সরকারের উচ্চপদস্থ ব্যক্তিদের সঙ্গে পরিচয় করিয়ে দেন। তিনি একজন দক্ষ ও পেশাদার কূটনীতিককে মিয়ানমারে রাষ্ট্রদূত হিসেবে পাঠানোয় বাংলাদেশের রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান। সেই সঙ্গে বাংলাদেশ-মিয়ানমারের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন।

আলোচনাকালে উভয় দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয়, যেমন: বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের প্রত্যাবাসন, বাণিজ্য সম্পর্ক, আকাশ, স্থল ও নৌপথে যোগাযোগ বৃদ্ধি, মাদক পাচার, অস্ত্র চোরাচালান রোধসহ প্রথাগত এবং অপ্রথাগত নিরাপত্তা সহযোগিতা, সামরিক সহযোগিতা ও জনযোগাযোগ বৃদ্ধির বিষয়ে মতবিনিময় হয়।

রাষ্ট্রদূত ড. মনোয়ার হোসেন তাঁর পরিচয়পত্র গ্রহণ করার জন্য মিয়ানমারের স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল চেয়ারম্যানকে ধন্যবাদ জানান। দু’দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদারের লক্ষ্যে এবং একে নতুন উচ্চতায় নিয়ে যেতে তাঁর সহযোগিতা কামনা করেন রাষ্ট্রদূত।

Exit mobile version