parbattanews

রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা : মিয়ানমারের দূতকে তলব পাকিস্তানে

পার্বত্যনিউজ ডেস্ক:

রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে চলমান সহিংতার প্রতিবাদ জানাতে শনিবার মিয়ানমারের রাষ্ট্রদূততে তলব করেছে পাকিস্তান। দুই সপ্তাহ ধরে চলা ওই সহিংসতায় প্রায় দুই লাখ ৭০ হাজার উদ্বাস্তু মিয়ানমার ছেড়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র সচিব তাহমিনা জানজুয়া পাকিস্তানে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত উ উইন মিয়ন্তকে তলব করেন। তিনি এ ধরনের সহিংসতা প্রতিরোধ করা এবং রোহিঙ্গা মুসলিমদের নিরাপত্তা প্রদান করার কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানান। পাকিস্তান পররাষ্ট্র দফতর এ তথ্য জানিয়েছে।

রোহিঙ্গা মুসলিমরা যাতে বেঁচে থাকার অধিকার পায়, ভয় ও বৈষম্য ছাড়াই যাতে চলাফেরা করতে পারে তা নিশ্চিত করার আহ্বান জানান জানজুয়া। তিনি রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সাম্প্রতিক সহিংসতা নিয়ে জরুরিভিত্তিতে তদন্তের আহ্বান জানান। আর যারা এ জন্য দায়ী তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণেরও দাবি জানানো হয়।

সমস্যাটির স্থায়ী সমাধানের জন্য কফি আনান কমিশনের সুপারিশমালা দ্রুত বাস্তবায়নেরও ওপর জোর দেন তিনি। কফি আনান কমিশনের সুপারিশমালার মধ্যে রয়েছে সহিংসতা বন্ধ, শান্তি বজায় রাখা, সমন্বয় জোরদার করা, মানবিক সহায়তা, অবাধে প্রবেশের সুযোগ দেওয়া এবং নাগরিকত্ব ইস্যুর সমাধান করা।

মিয়ানমার রাষ্ট্রদূত পাকিস্তানের পররাষ্ট্র সচিবকে আশ্বস্ত করেন, পাকিস্তান সরকার ও জনগণের এই উদ্বেগের বিষয়টি মিয়ানমার সরকারের কাছে পৌঁছে দেওয়া হবে।

Exit mobile version