রোহিঙ্গাদের সমর্থন পাওয়ার চেষ্টা মিয়ানমার সেনাবাহিনীর

fec-image

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর সেনা বাহিনীর বিরুদ্ধে রোহিঙ্গাদের বিরুদ্ধে নির্দয় আচরণের যেন বদনাম ঘুচাতে চান মিয়ানমার সেনাবাহিনী। বিনা মেঘে বজ্রপাতের মতো সেনাবাহিনী রোহিঙ্গাদের আস্থা অর্জনে সচেষ্ট হয়ে উঠে। মিয়ানমারের আরাকান রাজ্যের কোসাই পাড়ার একটি মসজিদ পরিদর্শন করেন সে দেশের কয়েকজন ঊর্ধ্বতন সেনা কর্মকর্তা।

এ সময় তারা সেখানে মানুষের মাঝে খাবার বিতরণ এবং ওই মসজিদের জন্য ৪ লাখ কিয়েট অনুদানও দেন তারা। সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের প্রতি তারা অত্যন্ত বন্ধুভাবাপন্ন ছিল বলে জানা গেছে।

ওই ঊর্ধ্বতন সেনা কর্মকর্তারা জানান, তারা অন্যান্য মসজিদও পরিদর্শনে যাবেন। সেনাবাহিনীর এই মানবিকতার ছবি প্রকাশ পায় সামাজিক যোগাযোগ মাধ্যমে।

এদিকে মিয়ানমার সেনা কর্মকর্তারা কি সত্যিই উদার মনে মসজিদ পরিদর্শনে গেলেন? নাকি এর পেছনে অন্য কোন রহস্য নিহিত রয়েছে এমন প্রশ্ন তুলছেন রোহিঙ্গা সমস্যা নিয়ে পর্যবেক্ষণকারী বিশেষজ্ঞরা।

উল্লেখ্য ২০১৭ সালের আগস্ট থেকে মিয়ানমারের আরাকান রাজ্যে সেনা নির্যাতনে লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। সে সময় রোহিঙ্গাদের উপর গণহত্যার অভিযোগে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে এখন মামলা চলছে। পর্যবেক্ষকদের মতে হয়ত সেই মামলা থেকে উত্তরণের সেনাবাহিনীর এই  লোক দেখানো মানবিকতা!

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন