parbattanews

রোহিঙ্গা ক্যাম্পে এনজিও থেকে স্থানীয়দের ছাটাই এর প্রতিবাদে বিক্ষোভ

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার:

রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত এনজিওগুলো থেকে স্থানীয়দের ছাটাই এর প্রতিবাদে আমরা কক্সবাজারবাসী ব্যানারে সোমবার(১৪ জানুয়ারি) সকালে কক্সবাজার কোর্ট বিল্ডং চত্বরে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এতে কক্সবাজারের সিভিল সোসাইটি, মিডিয়া কর্মী ও রোহিঙ্গা ক্যাম্পে বিভিন্ন এনজিওতে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।

এসময় বক্তারা রোহিঙ্গা ক্যাম্পে এনজিও গুলোতে কর্মরত স্থানীয়দের ছাটাই বন্ধের দাবি জানান। অহেতুক এ ছাটাই প্রক্রিয়া বন্ধ না করলে এনজিওগুলোকে প্রতিরোধেরও হুমকি দেন তারা। এসময় ৭ দিনের আল্টিমেটামও দেওয়া হয় বিক্ষোভ থেকে।

বিক্ষোভ সমাবেশ থেকে জানানো হয়, রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতে দেশি-বিদেশি এনজিও পরিকল্পিতভাবে স্থানীয়দের চাকরি থেকে ছাটাই করছে। এছাড়াও রোহিঙ্গা ক্যাম্পে নতুন নতুন চাকরির ক্ষেত্রে স্থানীয়দের বাদ দিয়ে এনজিওর কর্তারা বিশেষ সুবিধা নেয়ার মাধ্যমে তাদের স্বজন ও নিজস্ব লোকদের চাকরি দিচ্ছে।

এসময় প্রতিবাদ সমাবেশে বক্তারা আরও বলেন, রোহিঙ্গা ক্যাম্পে চাকরি এটা স্থানীয়দের অধিকার। একটি মহল সু-পরিকল্পিতভাবে রোহিঙ্গা ক্যাম্পে দেশ বিরোধী কর্মকাণ্ড করার জন্য স্থানীয়দের চাকরি থেকে বাদ দিচ্ছে। এসব ষড়যন্ত্র বন্ধ করার জন্য কক্সবাজারের প্রশাসনের হস্তক্ষেপ কামনা করা হয়।

সমাবেশে বক্তব্য রাখেন, সিনিয়র সাংবাদিক ফজলুল কাদের চৌধুরী, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. শাহজাহান, ‘আমরা কক্সবাজারবাসী সংগঠনের পক্ষে যুবনেতা কলিম উল্লাহ, নাজিম উদ্দিন, রাসেল চৌধুরী, উখিয়াবাসীর পক্ষে যুবনেতা ইমরুল কায়েস চৌধুরী, শ্রমিক নেতা এইচএম নজরুল ইসলাম, কক্সবাজার জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি ইসমাঈল সাজ্জাদ, যুগ্ম সাধারণ সম্পাদক মারুফ ইবনে হোসাইন, উপ-দপ্তর সম্পাদক মইন উদ্দিন, কলেজ ছাত্রলীগের সভাপতি জাকির হোসাইন, সাবেক সভাপতি ওয়াহিদুর রহমান রুবেল, জেলা ছাত্রদল নেতা কানন বড়–য়া বিশাল, উখিয়া উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি রিদুয়ান ছিদ্দিক, শ্রমিক নেতা জসিম উদ্দিন, জাহেদুল করিম, উখিয়ার ছাত্রনেতা মোস্তাক আহমেদ, ছাত্রলীগ নেতা রায়হান উদ্দিন, ভুক্তভোগি চাকরীচ্যুত হওয়া এনজিও কর্মী মোস্তাক আহমদ, মো. ম্যাক্স, আকিব চৌধুরীসহ অন্যান্য নেতৃবৃন্দ।

Exit mobile version