parbattanews

রোহিঙ্গা ক্যাম্পে লকডাউন মানতে মাইকিং

আগামীকাল থেকে সারাদেশে শুরু হচ্ছে ‘কঠোর লকডাউন’। এ নিয়ে রোহিঙ্গা ক্যাম্পের প্রতিটি ব্লকে ব্লকে মসজিদের মাইকে বলা হচ্ছে। সতর্ক করা হচ্ছে সাধারণ রোহিঙ্গাদের।

দোকানপাট বন্ধ রাখতে নির্দেশনা দেয়া হচ্ছে। সর্বদা মাস্ক পড়তে বলা হচ্ছে। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হওয়ার জন্য বলা হচ্ছে। এছাড়া সরকারি সকল নির্দেশনা মানতে বলা হচ্ছে রোহিঙ্গাদের।

এব্যাপারে ক্যাম্পের প্রতিটি ব্লকের দায়িত্বরত মাঝিদের সংশ্লিষ্ট কতৃপক্ষ নির্দেশনা দিয়েছেন বলে জানা গেছে। করোনা মোকাবেলায় ও লকডাউন চলাকালীন তাদের সবসময়ই সতর্ক অবস্থানে থাকতে বলা হয়েছে।

উখিয়ার ক্যাম্প ১৫ (ই-১১) এর মাঝি নুরু সালাম বলেন, লকডাউন মানতে সাধারণ রোহিঙ্গাদের সতর্ক করা হচ্ছে। অহেতুক বাড়ির বাইরে ঘুরাঘুরি না করার জন্য বলা হয়েছে।

ক্যাম্প ১৫ (ই-৪) এর মাঝি আবু বক্কর বলেন, সংশ্লিষ্ট ক্যাম্প ইনচার্জের নির্দেশনায় মাইকিং করে সবাইকে লকডাউনের বিষয়ে জানানো হয়েছে। সবাইকে সচেতন করা হয়েছে। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত আগামী একসপ্তাহ স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে।

সপ্তাহব্যাপী এই ‘কঠোর লকডাউনে’ সব গণপরিবহন বন্ধ থাকবে। জরুরি পরিষেবা ছাড়া সব সরকারি-বেসরকারি অফিস বন্ধ রাখা হবে। জরুরি পণ্যবাহী ব্যতীত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। অ্যাম্বুলেন্স ও চিকিৎসা সংক্রান্ত কাজে যানবাহন শুধু চলাচল করতে পারবে।

সারাদেশের ন্যায় রোহিঙ্গা ক্যাম্পেও ‘কঠোর লকডাউন’ বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কতৃপক্ষ। এ নিয়ে যাবতীয় প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানা গেছে।

Exit mobile version