parbattanews

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ফিলিপ্পো গ্র্যান্ডির নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধিদল

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডির নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধিদল।

রবিবার (২২ মে) সকাল ৯টায় প্রতিনিধিদল উখিয়ার কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্পে পৌঁছে ডি-ব্লকে ইউএনএইচসিআর এর কমিউনিটি সেন্টার পরিদর্শন ও বিভিন্ন ব্লকে কমিটি রোহিঙ্গা নেতাদের সাথে মতবিনিময় করেন। টানা ১ ঘন্টা মতবিনিময় শেষে প্রতিনিধিদল ক্যাম্প-৩ এর বি-২৪ ব্লকে ইউএনএইচসিআর কর্তৃক পরিচালিত ব্র্যাক কমিউনিটি সেন্টার পরিদর্শন, মতবিনিময়, রোহিঙ্গাদের চুল্লুং খেলা ও ফুটবল খেলা উপভোগ করেন। পরে ডি-৫০ ব্লকে কিশোরদের শান্তি ক্লাব পরিদর্শন, কর্মকর্তা ও সদস্যদের সাথে মতবিনিময়, ১৫ থেকে ২০ বছর বয়সের রোহিঙ্গাদের মাঝে পাঠদান কার্যক্রম পরিদর্শন ও মহিলা রোহিঙ্গাদের সেলাই কার্যক্রম ঘুরে দেখেন।

পরে ক্যাম্প-৫ এর ই-ব্লকে অবস্থিত জুট প্রোডাকশন সেন্টার পরিদর্শন ও উপস্থিত কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। দুপুর ১টায় ক্যাম্প-৪ এ অবস্থিত বিশ্ব খাদ্য সংস্থা পরিচালিত ফুড ডিস্ট্রিবিউশন সেন্টার পরিদর্শন ও রোহিঙ্গাদের মাঝে খাদ্য বিতরণ কার্যক্রম সশরীরে ঘুরে দেখেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের নেতৃত্বে প্রতিনিধিদলটি।

ক্যাম্প-৫ এ পরিদর্শন শেষে প্রতিনিধিদলটি ক্যাম্প-৪ এ মল স্লাজ ট্রিটমেন্ট প্ল্যান্ট,বৃক্ষরোপণ, সিএনআরএন সেন্টার পরিদর্শন, কর্মকর্তাদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময়, বায়োগ্যাস তৈরির প্ল্যান্ট,পরিবেশ রক্ষায় নিয়োজিত ভলান্টিয়ারদের কার্যক্রম পর্যেবক্ষণ করেন।

পরিদর্শনকালে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াতসহ উর্ধ্বতন কর্মকতাবৃন্দ উপস্থিত ছিলেন। পরে প্রতিনিধিদল দুপুরে কক্সবাজারের উদ্দেশ্যে উখিয়া ত্যাগ করেন বলে জানান ১৪ এপিবিএন এর অধিনায়ক (পুলিশ সুপার) নাইমুল হক।

Exit mobile version