parbattanews

রোহিঙ্গা নারীদের সঙ্গে ২ অস্ট্রেলিয়ান যুবকের বিয়ে বন্ধ করল পুলিশ

কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালী ক্যাম্পের দুই রোহিঙ্গা তরুণীর সঙ্গে অস্ট্রেলিয়ার দুই নাগরিকের বিয়ে বানচাল করেছে পুলিশ।

রবিবার সন্ধ্যায় অভিযান চালিয়ে নববধূসহ অনুষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত ৬৩ জন রোহিঙ্গাকে আটক করে উখিয়ার বিভিন্ন ক্যাম্পে ফেরত পাঠায় পুলিশ। এদের মধ্যে ১৯ জন বিদেশি নাগরিক। যার মধ্যে ১২ জন রোহিঙ্গা বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান, সাতজন মার্কিন নাগরিক এবং একজন জন্মসূত্রে অস্ট্রেলিয়ান।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, রবিবার বিকাল ৫ টা থেকে রাত ৯ টা পর্যন্ত কক্সবাজার শহরের কলাতলী এলাকার সি পার্ল-২ হোটেলে অভিযান চালায় পুলিশ। অভিযানে ৬৩ জন রোহিঙ্গা নাগরিক এবং ১৯ জন বিদেশি নাগরিক পাওয়া যায়।

তিনি বলেন, বর রোহিঙ্গা বংশোদ্ভূত দুই অস্ট্রেলীয় নাগরিক আব্দুল হামিদ (৩২) ও মোহাম্মদ ইলিয়াছের (২৪) আত্মীয়-স্বজনেরা উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে বসবাস করছেন। কনে খতিজা বেগম (১৬) ও হাসিনা আক্তার (১৭) বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা।

রফিকুল ইসলাম বলেন, বিদেশি নাগরিকদের মধ্যে ১২ জন রোহিঙ্গা বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান এবং ৭ জন যুক্তরাষ্ট্রের নাগরিক। এছাড়া বিদেশি নাগরিকদের মধ্যে একজন জন্মসূত্রে অস্ট্রেলিয়ান।

অতিরিক্ত পুলিশ সুপার আরও বলেন, বিদেশি নাগরিকদের পাসপোর্ট ও কাগজপত্র যাচাই করে হোটেলে নজরদারিতে রাখা হয়েছে। আটক রোহিঙ্গাদের পুলিশ শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের মাধ্যমে ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে।

হোটেলটির নিরাপত্তার দায়িত্বে থাকা জয়নাল আবেদীন বলেন, ১৯ জন বিদেশি এক মাস ধরে হোটেলে থাকছেন।

অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম বলেন, বিদেশি নাগরিকেরা তাদের অবস্থান ও অনুষ্ঠান আয়োজন সম্পর্কে পুলিশকে অবহিত করেননি। অভিযানের পর থেকে হোটেল ম্যানেজার ও কর্মচারীরা পলাতক রয়েছেন। অনুমতি ছাড়া অনুষ্ঠান আয়োজনের জন্য দায়ীদের বিরুদ্ধে পুলিশ আইনানুগ ব্যবস্থা নেবে।

Exit mobile version