parbattanews

রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তির ‘অগ্রহণযোগ্য পরিবর্তন’ রুখে দেওয়ার হুঁশিয়ারি মিয়ানমারের বিরোধীদলের

পার্বত্যনিউজ ডেস্ক:

রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে স্বাক্ষরিত ১৯৯২ সালের যৌথ ঘোষণায় ‘অগ্রহণযোগ্য পরিবর্তন’ রুখে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে মিয়ানমারের বিরোধী দল। দেশটির বিরোধী দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট (ইউএসডিপি) জানিয়েছে, যৌথ ঘোষণায় যে পরিবর্তন আনার কথা বলা হচ্ছে তা পর্যবেক্ষণ করবে তারা। প্রয়োজনে আইনের আশ্রয় নেওয়া হবে।

সোমবার এক সংবাদ সম্মেলনে দলটির নির্বাহী কমিটির সদস্য ইউ ইয়ুন্না মাউং বলেন, দুই দেশের মধ্যকার বর্তমান চুক্তির কোন বিষয় নিয়ে আলোচনা হচ্ছে, কোন বিষয় বাদ দেওয়া হবে ও নতুন কোন বিষয় যুক্ত করা হবে আমরা পর্যবেক্ষণ করছি।

দলটির পক্ষ থেকে সংশোধনের ক্ষেত্রে সরকারকে স্থানীয় আরকান ও সংগঠনগুলোর মত মেনে নেওয়ার আহ্বান জানানো হয়। হুঁশিয়ারি জানিয়ে দলটির পক্ষ থেকে বলা হয়, যদি জনগণের কাছে সংশোধন অগ্রহণযোগ্য হয় তাহলে তা আইনি পথে মোকাবিলা করা হবে।

২৫ আগস্ট ৩০টি পুলিশ ফাঁড়িতে একযোগে হামলার পর রাখাইনে সামরিক অভিযান জোরদার করে মিয়ানমারের সেনাবাহিনী। এ অভিযান শুরু হওয়ার পর এ পর্যন্ত প্রায় ছয় লক্ষাধিক রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আগে থেকেই বাংলাদেশে আরও প্রায় চার লাখ রোহিঙ্গা ছিল। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশ ও আন্তর্জাতিক সম্প্রদায় মিয়ানমারকে আহ্বান জানাচ্ছে। ব্যাপক সমালোচনার মুখে মিয়ানমারের ডি ফ্যাক্টো নেতা অং সান সু চি ঘোষণা দেন, ১৯৯২ সালের যৌথ ঘোষণার ভিত্তিতে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়া হবে। বাংলাদেশ সরকার এই চুক্তি পরিবর্তনে খসড়া প্রস্তাব দিয়েছে। এ নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে।

সূত্র: ইরাবতি।

Exit mobile version