parbattanews

রোয়াংছড়িতে মনকাড়া পর্যটন স্পট ‘প্রাকৃতিক ঝর্ণা’

333-copy

রোয়াংছড়ি প্রতিনিধি:

প্রাকৃতিক সৌন্দর্য্যের লীলাভূমি রোয়াংছড়ি উপজেলা পাহাড়ী-বাঙ্গালী জনগোষ্ঠী, উচু-নিচু, আঁকা-বাঁকা, বেঁকে যাওয়া রাস্তা, নদী-নালা, তারাছা ও রোয়াংছড়ি দুটি নদী স্রোতে বয়ে যাওয়া জলরাশি দ্বারা বান্দরবান রোয়াংছড়িতে তারাছা নদীতে অবস্থিত। প্রাকৃতিক সৌন্দর্য্য  সম্পদের অনিন্দ্য নিকেতন লীলাভূমি অপার সম্ভাবনা আর দর্শনীয় স্থানের নাম বান্দরবান জেলাধীন রোয়াংছড়ি উপজেলা।

এ অঞ্চলের পিছিয়ে পড়া সকল গোত্রের মানুষের বসতিস্থান স্থাপিত মাচান ঘর। পাহাড়ী-বাঙ্গালী জনগোষ্ঠী উঁচু-নিচু রাস্তা বেঁকে যাওয়া তারাছা নদী, প্রাকৃতিক সৌন্দর্য্যের দন্ডায়মান সম্পদের অনিন্দ্য লীলাভুমি নিকেতন দর্শনীয় স্থানের নাম রোয়াংছড়ি উপজেলা আলেক্ষ্যং ইউনিয়নে শীলবান্দা পাড়া অদুরে প্রাকৃতিক ঝিরি ঝর্ণা। এ পার্বত্য অঞ্চলের পিছিয়ে পড়া সকল গোত্রের মানুষের বাসস্থান অধিকাংশ ভূমিই পাহাড় ও বনভূমির অন্তর্ভুক্ত। বিভিন্ন জাতি গোষ্ঠীর ও সংস্কৃতিতে ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর রূপান্তরিত হয়েছে এক নৈসর্গিক সৌন্দর্য্যের প্রাকৃতিক লীলা ভূমিতে। ভাগ্যোন্নোয়নের লক্ষ্যে আর্থসামাজিক বিষয়ও পরিবর্তন করতে পারে। শীলবান্দা ঝর্ণার খবর পৌঁছে গেছে প্রকৃতি প্রেমিকদের কাছে।

রোয়াংছড়ি সদর থেকে ঘন্টা খানেকের দূরত্বে এমন ঝর্ণা আছে। তা না দেখলে বিশ্বাস হবে না প্রায় ৪০ ফুট উঁচু থেকে ঝরে পড়া জলের উচ্ছ্বাস দেখে বাকরুদ্ধ হতে পারে এমন এক ঝর্ণা। ঝোঁপ জঙ্গলে বেষ্টিত এই ঝর্ণায় যেতে হয় দেড় কিলোমিটার পাহাড়ি পথ হেঁটে। বান্দরবান থেকে বাসে রোয়াংছড়ি, এরপর রোয়াংছড়ি বাজার থেকে সিএনজি, চাঁদের গাড়ি ও মটরবাইক দিয়ে পৌঁছাতে হবে কচ্ছপতলী বাজারের। কচ্ছপতলী বাজার থেকে ৩৫-৪০ মিনিট হাঁটলেই পৌঁছানো যাবে।

পর্যটকরা যাত্রা পথে চোখে পড়বে বিভিন্ন প্রাকৃতিক দৃশ্যে সবুজ পাহাড় গ্রাম, ঝোপ জঙ্গল গ্রামীন পথ চলার পর দেখতে পাবে শীতের এই সময়টাতে ঝর্ণায় পানি। হেঁটে যাওয়া রাস্তাও ভালো থাকে। সেখানে যাওয়ার পথে উচু নিচু পাহাড় বেয়ে উঠলে দেখবেন জলের রাশি রঙবে রঙের জলের রেখা। আর জল পড়ার শব্দও বিচিত্র ছল ছল, ফুট ফুট, টপ টপ অপূর্ব শব্দই শুনা যায়। প্রায় ৪০ ফুট উপর থেকে আছড়ে পড়া ঝর্ণা পানির প্রচণ্ড আঘাতে চার পাশে প্রচুর স্থানজুড়ে সৃষ্টি হয়েছে ঘনঘন কুয়াশা আঁকা রূপ। চারদিকে প্রবল পাহাড় নদীতে ছড়ানো অজস্র পাথর।

এমন একটি দৃশ্য উপভোগ করতে হলে যেতে হবে বান্দরবানে রোয়াংছড়ি উপজেলা আলেক্ষ্যং শীলবান্দা ঝর্ণায় জলপ্রপাতে। এ দৃশ্য দেখলে ভ্রমন পিপাসু মানুষের সহজেই মন কেড়ে নেবে। উপজেলাটির পশ্চিমে বান্দরবান সদর এবং দক্ষিণে রুমা উপজেলা, পূর্বে ভারত ও মায়ানমার বর্ডার, উত্তরে রাঙ্গামাটি জেলা রাজস্থলী উপজেলা ও বিলাইছড়ি উপজেলা সীমানা বিদ্যমান রয়েছে।

Exit mobile version