লকডাউনে ‘প্রত্যাশা’র ব্যতিক্রমী উদ্যোগ, জরুরী সেবা দিতে সর্বদা প্রস্তুত

fec-image

উখিয়া উপজেলার অন্যতম সামাজিক সংগঠন “প্রত্যাশা” এবার আরও একটি ব্যতিক্রমী উদ্যোগ হাতে নিয়েছে। তারা লকডাউনে ঘরবন্দী মানুষদের স্বেচ্ছায় জরুরী সেবা প্রদান করতে চায়।

বিশেষ করে লকডাউনের পাশাপাশি সম্প্রতি রেড জোনের আওতায় পড়া সকল মানুষের পাশে দাঁড়াতে চান তারা। জরুরী মুহূর্তে যেকোনো সেবা করতে তারা পূর্ব প্রস্তুতিও নিয়েছেন।

সমপ্রতি উখিয়ার রাজাপালং ইউনিয়ন এর ৯নং ওয়ার্ড (কুতুপালং) কে রেড জোন ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। ফলে ওই এলাকার সাধারণ মানুষের এই কঠিন পরিস্থিতিতে স্বাভাবিক জীবনযাপনে সমস্যা দেখা দিয়েছে। তাদের কথা ভেবে মানবিক দিক বিবেচনা করে এগিয়ে এলো স্থানীয় সামাজিক সংগঠন ‘প্রত্যাশা’।

সংগঠনটির দাবি, শুধুমাত্র একটি ফোন কলের মাধ্যমে রেড জোনে থাকা সাধারণ মানুষ পেয়ে যাবে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি (কাঁচা মাছ, মুরগি এবং মাংস ব্যতীত)। এছাড়া জরুরী মুহূর্তে প্রাথমিক স্বাস্থ্যসেবা দিতেও তারা সহায়তা করবে।

সংগঠনের কর্নধার মিজানুর রহমান বলেন, “বর্তমান পরিস্থিতিতে জনজীবনকে আরো বেশি ত্বরান্বিত করতে এবং সাধারণ জনগণকে যাতে অযথা ঘর থেকে বের হতে না হয় এবং সর্বোপরি প্রকৃত রেড জোন বাস্তবায়িত হবে সেই কামনায় মেডিসিন সরবরাহের পাশাপাশি আমরা হাতে নিয়েছি স্বেচ্ছায় এবং বিনা পারিশ্রমিকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সরবরাহের অভিযান। এই কার্যক্রমটি শুধুমাত্র রেডজোনের আওতাভূক্ত কুতুপালং ২০ শে জুন পর্যন্ত চলমান থাকবে।”

তিনি আরও বলেন,”আপনারা ঘরে থাকুন, আপনাদের সুরক্ষাই আমাদের কাম্য। মনে রাখবেন, করোনা সংক্রমণে মৃত্যু হলে আপনি সরকারি হিসেবে একটি সংখ্যা মাত্র, আর আপনার পরিবারের কাছে পুরো পৃথিবীটা হবে অন্ধকার। তাই সুদূরপ্রসারী লক্ষ্যকে সামনে রেখে ঘরে থাকুন আর সুস্থ থাকুন।

এছাড়া ‘প্রত্যাশা’র মতো আরও যে স্থানীয় সামাজিক সংগঠনগুলো রয়েছে তারাও পরিস্থিতি বিবেচনা করে ভুক্তভোগী মানুষগুলোর পাশে দাঁড়ালে কল্যাণকর হয়।”

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস, প্রত্যাশা, লকডাউন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন