লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হলেন অংগ্য প্রু মারমা

 

গুইমারা প্রতিনিধি:

দীর্ঘ চার মাস উপজেলা পরিষদের অচলাবস্থার পর অবশেষে লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পেলেন ভাইস চেয়ারম্যান (প্যানেল চেয়ারম্যান-১) অংগ্যপ্রু মারমা। একই সাথে তাকে আর্থিক ক্ষমতা প্রদান করা হয়েছে।

জেলার লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমার গত চার মাস অনুপস্থিতির কারণে উপজেলা পরিষদের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে উপজেলা পরিষদ (কার্যক্রম বাস্তবাযন) বিধিমালা ২০১০এর ধারা ১৫এর উপ-ধারা (২) অনুযায়ী ভাইস চেয়ারম্যান অংগ্যপ্রু মারমা (প্যানেল চেয়ারম্যান-১)কে সরকারি এক আদেশে ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যানসহ আর্থিক ক্ষমতা প্রদান করা হয়েছে।

সুপার জ্যোতি চাকমা ৪র্থ উপজেলা পরিষদ নির্বাচনে পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট এর (ইউপিডিএফ) সমর্থন নিয়ে লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন।

স্থানীয় বিভিন্ন সূত্রে জানাযায়, গত ৩ মে নানিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান শক্তিমান চাকমা  এবং ৫মে ইউপিডিএফ গণতান্ত্রিক নেতা তপন জ্যোতি চাকমাসহ সংগঠনের তিন নেতা ও সাথে থাকা একজন বাঙালি ডাইভার হত্যা হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। এ হত্যাকাণ্ডকে কেন্দ্র করে  ইউপিডিএফ’র সাথে জেএসএস সংস্কার এবং গণতান্ত্রিক ইউপিডিএফ সংগঠন গুলো রক্তক্ষয়ী সংঘর্ষে লিপ্ত হয় এবং উভয় সংগঠন গুলো  নেতা হত্যার প্রতিশোধের শপথ গ্রহণ করে। এর পর থেকে লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা সহ ইউপিডিএফ সমর্থীত জেলার বেশ কয়েকজন উপজেলা পরিষদের চেয়ারম্যান নিজ এলাকায় বসবাস ছেড়ে আত্ম গোপনে অন্যত্র বসবাস করছে। যার ফলে লক্ষ্মীছড়ি উপজেলার উন্নয়ন কর্মকাণ্ডসহ উপজেলাবাসী নাগরিক সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

এবিষয়টি উপলব্ধি করে সোমবার ২৯ অক্টোবর স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ জহিরুল ইসলাম এর স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়। যার স্মারক নং ৪৬.০৪৫.০২৭.০৮.১১৭.১১৭.২০১৭-১১২০।

স্থানীয়রা জানান, গত ৪ মাস ধরে উপজেলা পরিষদের চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা এলাকায় থাকেন না এবং  তার মোবাইলে ফোন করেও উপজেলাবাসী কোন সেবা পাচ্ছেন না। সরকারি এই আদেশের ফলে লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদে নানা কর্মকাণ্ডের অচলাবস্থার অবসান হলো।

এর আগে গত ১ জানুয়ারি দিবাগত রাত ২টার দিকে চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমার সরকারি নিজ বাসভবনে নিরাপত্তাবাহিনীর সদস্যরা অভিযান চালিয়ে ১টি পিস্তল, ১টি ম্যাগজিন ও ৫ রাউন্ড তাজা গুলি উদ্ধার করে। এসময় আগ্নেয়াস্ত্র রাখার পক্ষে কোন বৈধ কাগজপত্র না থাকায় অস্ত্র আইনের মামলায় তার বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হলে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব লুৎফুন নাহার ২৩ মে স্বাক্ষরিত ৪৬.০৪৫.০২৭.০৮.১১৭.১১৭.২০১৭-৬৬৯ স্মারকমূলে প্রেরিত এক পত্রে উপজেলা পরিষদ আইন ১৯৯৮, উপজেলা পরিষদ (সংশোধন) আইন ২০১১ ধারা (সংশোধিত) এর ১৩খ (১) ধারা অনুযায়ী সুপার জ্যোতি চাকমাকে সাময়িক বরখাস্তের আদেশ দেয়া হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন