parbattanews

লামায় অবৈধভাবে পাহাড় কাটার অপরাধে গাজী গ্রুপকে জরিমানা

লামা প্রতিনিধি:

লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের কুমারীতে অবৈধভাবে পাহাড় কাটার দায়ে গাজী রাবার প্লানটেশনকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তর কক্সবাজার জেলার এনফোর্সমেন্ট টীম রবিবার(২৮ অক্টোবর’১৮) সন্ধ্যায় লামা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নূর-এ-জান্নাত রুমি এর নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পরিবেশ সংরক্ষণ আইনে এই জরিমানা করেন।

পরিবেশ অধিদপ্তর কক্সবাজার জেলার সহকারী পরিচালক সাইফুল আশরাফ জানান, গাজী গ্রুপ লামা উপজেলার কুমারী এলাকায় দীর্ঘদিন ধরে অবৈধভাবে পাহাড় কেটে আসছে। প্রায় ২মাস আগে গাজী গ্রুপকে কুমারী এলাকায় অবৈধভাবে পাহাড় কাটার অপরাধে ৬ লক্ষ ৫৪ হাজার টাকা জরিমানা করা হয়েছিল। কিন্তু তারা একই অপরাধ পুনরায় সংঘটিত করে পাহাড় কাটা অব্যাহত রেখেছে। পুনরায় মোবাইল কোর্ট পরিচালনা করে পাহাড় কাটা বন্ধ রাখার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। ভ্রামমাণ আদালত পরিচালনার সময় গাজী গ্রুপের স্থানীয় ম্যানেজার হিরো বড়–য়া (২৮) কে ১ লক্ষ টাকা জরিমানা করে আদায় করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আরও জানিয়েছেন, গাজী গ্রুপ কুমারী এলাকায় কিছু পাহাড় কাটার জন্য ছাড়পত্র পাওয়ার আবেদন করেছিল। প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে ব্যর্থ হওয়ায় তাদের আবেদন নাকচ করা হয়েছে। পরিবেশ অধিদপ্তরের নির্দেশ অমান্য করে পুনরায় পাহাড় কাটলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি জানিয়েছেন, গাজী গ্রুপের পাহাড় কাটার কোনো অনুমোদন নাই। পাহাড় কাটা বন্ধ রাখার জন্য মোবাইল কোর্ট পরিচালনা করে তাদেরকে নির্দেশ দেওয়া হয়েছে।

Exit mobile version