parbattanews

লামায় আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপিত

Lama Photo, 10 August'13

লামা (বান্দরবান) প্রতিনিধি:
আদিবাসী জাতি সমুহের অধিকার সংক্রান্ত সকল চুক্তি ও অঙ্গীকারের প্রতি সন্মান প্রদর্শন করার আহবান জানিয়ে বান্দরবানের লামায় উদযাপিত হলো আন্তর্জাতিক আদিবাসী দিবস। এই উপলক্ষে শুক্রবার বিকালে লামা কেন্দ্রিয় বৌদ্ধ মন্দির সংলগ্ন পালিটোল মাঠে দুপুর থেকে শুরু হয় উপজাতীয় সমাবেশ। সমাবেশে উপজেলার দুর্গম ও প্রত্যন্ত উপজাতীয় পল্লীর মার্মা, ম্রো, ত্রিপুরা ও চাকমা সম্প্রদায়ের বিপুল সংখ্যক নর-নারী তাদের স্ব-স্ব ঐতিয্যপূর্ণ রংবেরংয়ের পোষাক পরিধান করে ব্যানার, ফেষ্টুন ও বাদ্যযন্ত্র সহকারে সমাবেশ স্থলে সমবেত হতে থাকে।

বিকাল চারটায় সমাবেশ স্থল থেকে বের করা হয় বর্ণাঢ্য র‌্যালী। র‌্যালীটি পালিটোল প্রাঙ্গন থেকে শুরু হয়ে উপজেলা শহরের গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পূণরায় পালি টোল প্রাঙ্গনে অনুষ্ঠিত  দিবসের আলোচনা সভায় মিলিত হয়।
লামা উপজেলার ফাইতং মৌজা হেডম্যান উম্রাচিং মার্মার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় রুপসীপাড়া ইউপি চেয়ারম্যান সাচিংপ্রু মার্মা প্রধান অতিথি ছিলেন। এতে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা জনসংহতি সমিতির সভাপতি অংগ্য মার্মা, স্বপন কুমার আসাম, সুইখ্যয় অং কার্বারি। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- ছাত্র নেতা মংচিং থোয়াইং মার্মা, উচাপ্রু মার্মা ও উইলিয়াম ত্রিপুরা প্রমুখ।

সভায় বক্তারা বলেন, পার্বত্য শান্তিচুক্তি সম্পাদন হলেও তা যথাযথ বাস্তবায়ন না হওয়ায় পার্বত্য চট্টগ্রামের আধিবাসীরা অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। বক্তারা পার্বত্য শান্তিচুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নসহ ‘আদিবাসী’ জাতি সমুহের অধিকার সংক্রান্ত সকল চুক্তি ও অঙ্গীকারের প্রতি সন্মান প্রদর্শন করার জোর দাবি জানান।

Exit mobile version