parbattanews

লোভ করে বড় শাস্তির মুখে ৩ আফগান ক্রিকেটার

ফ্রাঞ্জাইজি ক্রিকেটের রমরমা অনেক ক্রিকেটারই এখন আর জাতীয় দলের হয়ে খেলতে চান না। ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড থেকে শুরু করে অনেক দেশেই এখন এই সংস্কৃতি তৈরি হয়েছে। যেটা গ্রাস করতে যাচ্ছিলো আফগানিস্তান ক্রিকেটকেও।

তিন আফগানি তারকা মুজিব-উর রহমান, ফজলহক ফারুকি ও নাভিন-উল হক আফগানিস্তান ক্রিকেট বোর্ডের কাছে আর্জি জানিয়েছিলেন যে, তাদের নাম যেন ক্রিকেটারদের বার্ষিক চুক্তির তালিকায় না রাখা হয়। একই সঙ্গে এই তিন ক্রিকেটার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার অনুমতির জন্য আবেদনও করেন। আর এতেই চটেছে আফগান ক্রিকেট বোর্ড।

আফগানদের দেশ প্রেমের সুখ্যাতি বিশ্বজুড়ে। ক্রিকেটারদেরও তাই আলাদা সম্মান আছে। তবে তাতে যেন খানিকটা কালিমা লাগালেন জাতীয় দলের নির্ভরযোগ্য তিন ক্রিকেটার। ফ্রাঞ্চাইজি ক্রিকেটকে অধিক গুরুত্ব দেয়ার অভিযোগ তাদের বিরুদ্ধে।

অভিযোগ উঠেছে জাতীয় দলের চাওয়া পাওয়ার বাহিরে গিয়ে কেন্দ্রীয় চুক্তিতে স্বাক্ষর না করার! এমতাবস্থায় কঠোর নীতিতেই হাঁটল আফগান ক্রিকেট বোর্ড (এসিবি)। ‘লোভে পাপ, আর পাপে গুরুদণ্ড’ কথাটাই যেন মনে করিয়ে দিলো এসিবি।

আফগান বোর্ড স্পষ্ট জানিয়ে দিয়েছে, আগামী দুই বছর এই তিন ক্রিকেটারকে কোনো ধরনের এনওসি (ছাড়পত্র) প্রদান করবে না তারা। তদন্ত কমিটির দেয়া প্রতিবেদনের ওপর ভিত্তি করেই এই শাস্তি দেয়া হয়েছে তাদের।

সোমবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে এসিবি।

বিবৃতিতে এসিবি জানিয়েছে, এই তিন খেলোয়াড় আনুষ্ঠানিকভাবে এসিবিকে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে শুরু হওয়া বার্ষিক কেন্দ্রীয় চুক্তি থেকে নিজেদের মুক্তি দেয়ার ইচ্ছার কথা জানিয়েছিলেন এবং জাতীয় ইভেন্টে অংশগ্রহণের জন্য তাদের সম্মতি বিবেচনা করার অনুরোধ করেছিলেন।

‘কেন্দ্রীয় চুক্তিতে স্বাক্ষর না করার উদ্দেশ্য হলো, বাণিজ্যিক লিগে খেলা। এখানে আফগানিস্তানের হয়ে খেলার চেয়ে, তাদের ব্যক্তিগত স্বার্থকে অগ্রাধিকার দেয়া হয়েছে। চুক্তি থেকে তাদের মুক্তির সিদ্ধান্ত নিয়ে আফগানিস্তান ক্রিকেট বোর্ড এই খেলোয়াড়দের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার সিদ্ধান্তও নিয়েছে।’

কী কী শাস্তি দেয়া হয়েছে, তাও জানিয়ে দিয়েছে আফগান ক্রিকেট বোর্ড।

১) কেন্দ্রীয় চুক্তি না দেয়া : ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এই তিন খেলোয়াড় এক বছরের জন্য কেন্দ্রীয় চুক্তির যোগ্য হবেন না। এই ক্ষেত্রে এসিবি প্রয়োজনে ইভেন্টগুলোতে তাদের অংশগ্রহণ বিবেচনা করবে এবং সিদ্ধান্ত নেবে।

২) অন্যত্র খেলার ছাড়পত্র দেয়া হবে না : এই খেলোয়াড়দের দুই বছরের জন্য অন্যত্র খেলার ছাড়পত্র (এনওসি) দেয়া হবে না। বাকি তাদের যাবতীয় যে এনওসি দেয়া হয়েছে, তা অবিলম্বে বাতিল করা হবে।

৩) আইসিসি, এসিসি, সদস্য দেশ/ক্রিকেট বোর্ড এবং আফগানিস্তানের জনগণসহ ক্রিকেট সম্প্রদায়কে স্বচ্ছভাবে এসিবি তাদের অবস্থান জানিয়ে দেবে।

এমতাবস্থায় আইপিএলে খেলা হচ্ছে না অভিযুক্ত এই তিন ক্রিকেটারের। কিছুদিন আগেই নিলামে মুজিবকে দলে ভেড়ায় কলকাতা নাইট রাইডার্স। নাভিন উল হক লক্ষ্ণৌ সুপারজায়ান্ট ও ফজল হক ফারুকি আছেন সানরাইজার্স হায়দরাবাদে।

Exit mobile version