parbattanews

লোহিত সাগরে তিনটি বাণিজ্যিক জাহাজে হুথিদের হামলা

দক্ষিণ লোহিত সাগরে আন্তর্জাতিক জলসীমায় তিনটি বাণিজ্যিক জাহাজ হামলার শিকার হয়েছে বলে জানিয়েছে মার্কিন সেনাবাহিনী। রবিবার (৩ ডিসেম্বর) ইয়েমেনের ইরান সমর্থিত হুথি সংগঠন এই এলাকায় দুটি ইসরায়েলি জাহাজে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলার দাবি করার পরই এ তথ্য জানাল মার্কিন সেনাবাহিনী।

যুক্তরাষ্ট্রের দাবি, হুথি অধিকৃত অঞ্চল থেকে এসব হামলা করা হয়েছে।

এক বিবৃতিতে হুথি’র মুখপাত্র জানান, ইয়েমেনের জনগণের দাবি আদায় ও ফিলিস্তিনি জনগণের পাশে দাঁড়াতে ইসলামি দেশগুলোর দৃষ্টি আকর্ষণের উদ্দেশে এ হামলা চালানো হয়েছে।

এক বিবৃতিতে মার্কিন সেন্ট্রাল কমান্ড বলেছে, লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলোর সাহায্যের ডাকে সাড়া দেয় যুদ্ধজাহাজ ইউএসএস কার্নে। বাণিজ্যিক জাহাজকে সাহায্যকালে কার্নে তিনটি ড্রোন লক্ষ্য করে গুলি ছুড়ে।

বিবৃতিতে আরও বলা হয়, ‘এই হামলাগুলো আন্তর্জাতিক বাণিজ্য ও সামুদ্রিক নিরাপত্তার জন্য সরাসরি হুমকি। তারা বিশ্বের একাধিক দেশের প্রতিনিধিত্বকারী আন্তর্জাতিক ক্রুদের জীবন বিপন্ন করেছে।’

বিবৃতিতে আরও বলা হয়, হুথিদের এ হামলার পেছনে ইরান যুক্ত রয়েছে। এমন ধারণা করার জন্য যথেষ্ট কারণ রয়েছে বলেও জানানো হয়।

‘আন্তর্জাতিক মিত্র ও অংশীদারদের’ সঙ্গে মিলে এ হামলার উপযুক্ত জবাব দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।

ইসরায়েলের ওপর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের ৭ অক্টোবরের সন্ত্রাসী হামলার জেরে গাজা উপত্যকায় যুদ্ধের সূত্রপাত হয়। পেন্টাগন জানিয়েছে, এর পর ইয়েমেনের হুথি-নিয়ন্ত্রিত এলাকা থেকে লোহিত সাগরে চলাচল করা জাহাজে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে।

মূলত, ইসরায়েলি মালিকানাধীন জাহাজকে লক্ষ্যবস্তু করছে হুথিরা। এসব ঘটনায় বরাবরই ইরানের সংশ্লিষ্টতার দাবি করে আসছে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র। তবে দেশ দুটির এমন দাবি নাকচ করে দিয়েছে তেহরান।

Exit mobile version