parbattanews

লড়াই সংগ্রাম করে আদিবাসীরা তাদের অধিকার প্রতিষ্ঠিত করবে: উষাতন তালুকদার

রাঙ্গামাটি প্রতিনিধি:

সরকার আদিবাসীদের আত্মপরিচয় ও জাতীয়তা লাভের অধিকারকে সর্ম্পূণভাবে উপেক্ষা ও অবজ্ঞা করতে শুরু করেছে। লড়াই সংগ্রাম করে আদিবাসীরা তাদের অধিকার প্রতিষ্ঠিত করবে। বুধবার সকালে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গনে অনুষ্ঠিত আদিবাসী অধিকার বিষয়ক জাতিসংঘ ঘোষণার বাস্তবায়ন চাই এই দাবিকে সামনে রেখে ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ পালন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য উষাতন তালুকদার এমপি এসব কথা বলেন।

অনুষ্ঠানে পার্বত্য অঞ্চলের আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা এর সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন, জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য বাঞ্ছিতা চাকমা। বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান, এমএন লারমা ফাউন্ডেশনের সভাপতি বিজয় কেতন চাকমা প্রমূখ।

উষাতন তালুকদার আরো বলেন, আদিবাসীরা ধ্বংস হওয়ার জন্য জম্ম গ্রহণ করেনি। বর্তমান সরকারই আদিবাসীদের আত্মপরিচয় ও জাতীয়তা লাভের অধিকারকেও সর্ম্পূণভাবে উপেক্ষা ও অবজ্ঞা করতে শুরু করেছে। পার্বত্য চট্টগ্রামের আদিবাসী জুম্মদের উপজাতি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ইত্যাদি আখ্যা দিয়ে পার্বত্য চট্টগ্রামে এমনকি বাংলাদেশে আদিবাসী নেই বলে উল্লেখ করা হয়েছে।

তিনি আরো বলেন, আদিবাসীদের অস্তিত্ব অস্বীকার করে রাষ্ট্রের গনতন্ত্র, শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের ধারা বজায় রাখা সম্ভব নয়। তাই সরকারকে অবিলম্বে আদিবাসীদের যথাযথভাবে সাংবিধানিক স্বীকৃতিসহ আদিবাসী অধিকার বিষয়ক জাতিসংঘ ঘোষণাপত্র বাস্তবায়নে এগিয়ে আসার আহ্বান করেন তিনি।

আদিবাসী দিবস উপলক্ষ্যে উদ্বোধনী অনুষ্ঠান শেষে পৌর সভা প্রাঙ্গন থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে রাঙ্গামাটি শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

Exit mobile version