parbattanews

শহীদ তালুকদারকে মামলা থেকে অব্যাহতির দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

চিকিৎসক শহীদ তালুকদারকে দুদুকের দায়ের করা মামলা থেকে অব্যাহতির দাবিতে হাজারো মানুষের মানববন্ধন ও আইনমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছে খাগড়াছড়ি নাগরিক সমাজ। রোববার (১৭ জুলাই) সকালে খাগড়াছড়ি শহীদ মিনারের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে বিভিন্ন শ্রেণিপেশার হাজারো মানুষ অংশ নেন।

মানববন্ধন শেষে জেলার বিভিন্ন শ্রেণিপেশার প্রায় ১ হাজার লোকের গণস্বাক্ষর সম্বলিত স্মারকলিপি জেলাা প্রশাসকের মাধ্যমে আইনমন্ত্রী বরাবরে প্রদান করা হয়। খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস স্মারকলিপিটি গ্রহণ করে পরবর্তী ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।

নাগরিক সমাজের আহ্বায়ক তরুণ কুমার ভট্টাচার্যের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সনাকের সভাপতি প্রফেসর বোধি সত্ত্ব দেওয়ান, প্রফেসর ড. সুধীন কুমার চাকমা, এডভোকেট প্রতিম রায় পাম্পু, খাগড়াছড়ি প্রেসক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া, রাঙ্গামাটি ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক ডা. পরশ খীসা, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও নাগরিক কমিটির সমন্বয়কারী প্রদীপ চৌধুরী, প্রকৌশলী নির্মল দাশ, নারী অধিকার নেত্রী সেফালিকা ত্রিপুরা, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) জেলা সাধারণ সম্পাদক ডা. টুটুল চাকমা, মাতৃভাষা গবেষণায় জাতীয় পুরস্কারপ্রাপ্ত মথুরা বিকাশ ত্রিপুরা, সাংবাদিক আজিম উল হক, রেড ক্রিসেন্ট সোসাইটির নির্বাহী সদস্য ধীমান খীসা, নারীনেত্রী লালসা চাকমা, সাংবাদিক চিংমেপ্রু মারমা, ফারিয়ার সাধারণ সম্পাদক তিলক বড়ুয়া, খাগড়াছড়ি নাগরিক সমাজের সদস্য সচিব আবু দাউদ প্রমুখ।

মানববন্ধনের বক্তব্য বক্তারা বলেন, ডাক্তার শহীদ তালুকদার একজন সাদামনের মানুষ। পাহাড়ের মানবিক ও জননন্দিত চিকিৎসক। একজন জনদরদি অসাম্প্রদায়িক চিকিৎসক। কঠিন সময়ে রাঙামাটি মেডিকেল কলেজের প্রকল্প পরিচালকের দায়িত্ব নিয়ে সরকারের গুরু দায়িত্ব পালন করছেন।

অবিলম্বে তার বিরুদ্ধে আনিত অভিযোগ প্রত্যাহার করে তাঁকে মামলা থেকে অব্যাহতি দাবি জানান বক্তারা। অন্যথায় পাহাড়ের সাধারণ মানুষ রাস্তায় নেমে আরো কঠিন কর্মসূচি দিতে বাধ্য হবে।

তারা বলেন, ডা. শহীদ তালুকদার জেলা পরিষদের হস্তান্তরিত স্বাস্থ্য বিভাগের কর্মচারী নিয়োগ কমিটির সদস্য ছিলেন না। তিনি ছিলেন আবেদন যাচাই-বাছাই কমিটির একজন সদস্য মাত্র। তার কথায় বা স্বাক্ষরে কারো চাকরি হয়নি। তাছাড়া মূলসনদ দেখার নৈতিক দায়িত্বও তাঁর হাতে ছিলো না। তাই আমরা চাই মামলাটির অধিকতর তদন্ত করে প্রকৃত দোষীদের সাজা দেয়া হোক। পাহাড়ের সাদামনের মানুষ ডাক্তার শহীদ তালুকদারকে মামলা থেকে অবিলম্বে অব্যাহতি প্রদান করা হোক।

জানা গেছে, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের অধীনস্থ স্বাস্থ্য বিভাগে নিয়োগে জালিয়াতি অভিযোগে ২০১৮ সালের ৩১ জানুয়ারি খাগড়াছড়রি সাবেক সিভল সার্জনসহ ৬ জনকে আসামি করে দুর্নীতি কমিশন দুদক মামলা দায়ের করেন।

মামলার অপর অভিযুক্তরা হলেন, খাগড়াছড়ি র্পাবত্য জলো পরষিদরে তৎকালীন ভারপ্রাপ্ত চেয়ারম্যান বীর কিশোর চাকমা অটল, খাগড়াছড়রি তৎকালীন সভিলি র্সাজন ডা. নারায়ন চন্দ্র দাশ, তৎকালীন রাঙামাটির সিভিল সার্জন ও বর্তমান রাঙামাটি মেডিকেল কলেজের প্রকল্প পরিচালক ডা. শহীদ তালুকদার, জেলা পরিষদে পরষিদরে প্রশাসনকি র্কমর্কতা প্রিয় কুমার চাকমা, বাবুছড়া স্বাস্থ্য কেন্দ্রের ফার্মাসিস্ট কন্দ্রেরে উদয়ন চাকমা ও আলুটলিা স্বাস্থ্য কন্দ্রেরে র্ফামাসিস্ট সুমন চাকমা।

মামলায় অভিযোগে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজসে অবৈধভাবে আর্থিক সুবিধা নিয়ে শিক্ষাগত যোগ্যতা না থাকার পরেও ২০১৩ সালে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে নিয়ন্ত্রিত র্পাবত্য স্বাস্থ্য বিভাগে র্ফামাসিস্ট পদে উদয়ন চাকমা ও সুমন চাকমাকে দেন।

উল্লেখ্য, ডাক্তার শহীদ তালুকদার বর্তমানে রাঙামাটি মেডিকেল কলেজের প্রকল্প পরিচালকের দায়িত্বে রয়েছেন। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে নিয়ন্ত্রিত র্পাবত্য স্বাস্থ্য বিভাগে র্ফামাসিস্ট নিয়োগের সময় ডাক্তার শহীদ তালুকদার নিয়োগ কমিটির সদস্য ছিলেন।

Exit mobile version