parbattanews

শান্তিচুক্তি অনুযায়ী ৪৮টি ধারা বাস্তবায়িত ও ২৩৮টি সেনাক্যাম্প প্রত্যাহার হয়েছে– সংসদে বীর বাহাদুর

বীর বাহাদুর

ডেস্ক রির্পোট:

পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং বলেছেন, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ৭২টি ধারার মধ্যে ৪৮টি ধারা ইতোমধ্যে সম্পূর্ণ বাস্তবায়িত হয়েছে।

তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইনের এক প্রশ্নের জবাবে আরো বলেন, শান্তি চুক্তির ৭২টি ধারার মধ্যে ১৫টি ধারা আংশিক বাস্তবায়িত হয়েছে এবং ৯টি ধারার বাস্তবায়ন প্রক্রিয়া চলমান রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, সরকার গঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক জাতীয় কমিটির সাথে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির ১৯৯৭ সালের ২ ডিসেম্বর এই চুক্তি স্বারিত হয়। চুক্তিটি ৪টি খণ্ডে বিভক্ত ‘ক’ খন্ডে ৪টি, ‘খ’ খন্ডে ৩৫টি, ‘গ’ খন্ডে ১৪টি এবং ‘ঘ’ খন্ডে ১৯টিসহ মোট ৭২টি ধারা রয়েছে।

তিনি বলেন, তিন পার্বত্য জেলায় হস্তান্তরযোগ্য ৩৩টি বিষয়/বিভাগের মধ্যে এ পর্যন্ত রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদে ২৯টি, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে ২৯টি এবং বান্দরবান পার্বত্য জেলা পরিষদে ২৮টি বিষয়ে/দফতর হস্তান্তর করা হয়েছে। এছাড়া বাস্তবায়িত ধারাসমূহ দ্রুততম সময়ের মধ্যে বাস্তবায়নের কার্যক্রম চলছে।

বীর বাহাদুর উশৈ সিং বলেন, শান্তিচুক্তির ফলে পার্বত্য চট্টগ্রামে দীর্ঘ দুই যুগ ব্যাপী চলমান রক্তয়ী সংঘাতের অবসান হয়ে সেখানে বসবাসরত বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে পারস্পরিক স¤প্রীতি ও সৌহার্দ স্থাপিত হয়েছে।

তিনি বলেন, এই চুক্তির শর্ত অনুযায়ী ভারত প্রত্যাগত ও তিন পার্বত্য জেলার অভ্যন্তরীণ উদ্বাস্তুদের নির্দিষ্টকরণ ও পুনর্বাসনের লক্ষে টাস্কফোর্স গঠন করা এবং ভূমি বিরোধ নিষ্পত্তির জন্য ভূমি নিষ্পত্তি কমিশন আইন-২০০১ প্রণয়ন করা হয়েছে এবং এ লক্ষে আইন সংশোধন প্রক্রিয়াধীন রয়েছে। যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, দারিদ্র্য বিমোচন, খাদ্য নিরাপত্তাসহ বিভিন্ন ক্ষেত্রে পার্বত্য অঞ্চলে ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে।

শান্তি চুক্তির শর্ত অনুযায়ী পুলিশ বাহিনীতে লোক নিয়োগের ক্ষেত্রে উপজাতীয় পুরুষ প্রার্থীদের উচ্চতার র্৫-র্৬র্ এর স্থলে র্৫-র্৪র্ শিথিলকরণ এবং মহিলাদের ক্ষেত্রে উচ্চতা বিদ্যমান র্৫-র্২র্ নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য চাকরিতে নিয়োগ ও উচ্চ শিক্ষার ক্ষেত্রে কোটা সংরণ, প্রাক-প্রাথমিক পর্যায়ে চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষা পাঠদান চালু, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ স্থাপনের কাজ শুরু হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ‘ঘ’ খন্ডের ১৭(ক) ধারা অনুসারে পার্বত্য চট্টগ্রাম থেকে এ পর্যন্ত ২৩৮টি সেনাক্যাম্প প্রত্যাহার করা হয়েছে।

Exit mobile version