parbattanews

শান্তিচুক্তি বাস্তবায়নের আগে পার্বত্য চট্টগ্রামের কোথাও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা মেডিকেল কলেজ স্থাপন করতে দেওয়া হবে না- জেএসএস

Bandarban pic-16.1

নিজস্ব প্রতিবেদক:

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস) দাবী করেছে, পার্বত্য চট্টগ্রামে শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের আগে পার্বত্য চট্টগ্রামের কোথাও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা মেডিকেল কলেজ স্থাপন করতে দেওয়া হবে না। শুক্রবার সকালে এক সংবাদ সম্মেলনে পিসিজেএসএস বান্দরবান জেলা শাখা এ ঘোষণা দেয়।

বান্দরবান শহরের মধ্যম পাড়ায় জনসংহতি সমিতির জেলা কার্যালয়ে জেলা শাখার সভাপতি ও আঞ্চলিক পরিষদের সদস্য সাধুরাম ত্রিপুরা মল্টিনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে সহ-সভাপতি চিং হ্লা মং চাক, আদিবাসী ফোরাম বান্দরবানের সভাপতি চহ্লা প্রু জিমি, আঞ্চলিক পরিষদের সদস্য লয়েল ডেভিড বম, এবং উছো মং উপস্থিত ছিলেন।

সংগঠনের জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক শম্ভু কুমার তঞ্চঙ্গ্যা লিখিত বক্তব্য বলেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি উচ্চ শিক্ষার বিরোধিতা করে না। চুক্তি অনুযায়ী পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সাথে সরকার কোন রূপ আলোচনা না করে রাঙ্গামাটিতে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা মেডিক্যাল কলেজ স্থাপন করেছে। সরকার চুক্তি যথাযত ও পূর্ণাঙ্গ বাস্তবায়িত না করা পর্যন্ত পার্বত্য চট্টগ্রামের যে কোন স্থানে এ স্থাপনার সকল প্রকার প্রস্তাব ও সিদ্ধান্তের বিরোধীতা করবে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি।

তিনি আরো বলেন, হাতে গোনা কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া পার্বত্য চট্টগ্রামের প্রাথমিক, মাধ্যমিক এবং কলেজ পর্যায়ের শিক্ষা ব্যবস্থা এখনও অনুন্নত। এসব শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মান, শিক্ষক ও শিক্ষা উপকরণ সংকট দুর না করে নতুন নতুন বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজ স্থাপনের সরকারি এ উদ্যোগকে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। এ ধরনের পদক্ষেপ এলাকায় প্রকৃত উন্নয়নের পরিবর্তে পরিস্থিতিকে আরো ঘোলাটে করবে।

সংবাদ সম্মেলনে গত ১২ জানুয়ারি বান্দরবানের জেলা প্রশাসক কর্তৃক ঘোষিত বিতর্কিত রাঙ্গামাটি মেডিক্যাল কলেজ বান্দরবানে স্থানান্তর প্রক্রিয়ার প্রতিবাদ জানানো হয়। বান্দরবানের জনগণ চাইলে রাঙ্গামাটিতে চালু হওয়া সরকারি মেডিক্যাল কলেজ বান্দরবানে স্থানান্তরে সরকার আগ্রহী বলে জানান জেলা প্রশাসক মিজানুল হক। তাঁর ওই বক্তব্যের পর পার্বত্য চট্টগ্রামে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

উল্লেখ্য, গত ১০ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেনানিবাসসহ দেশের বিভিন্ন এলাকায় স্থাপিত অন্য ১০টি মেডিক্যাল কলেজের সঙ্গে রাঙ্গামাটি সরকারি মেডিক্যাল কলেজের শিক্ষা কার্যক্রম উদ্বোধন করেন।

Exit mobile version