parbattanews

শান্তি চুক্তির মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামের বাঙ্গালীদেরকে ৩য় শ্রেণী নাগরিকের পরিণত করা হয়েছে- বাঙ্গালী ছাত্র পরিষদ

Photo 2

প্রেস বিজ্ঞপ্তি:
পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম মহানগর শাখার যৌথ উদ্যোগে বিকাল ৩ ঘটিকায় পার্বত্য শান্তি চুক্তি বাতিলের দাবিতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বক্তারা পাবর্ত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাতিলের দাবি জানান। কারণ পার্বত্য শান্তি চুক্তি সম্পূর্ণ সংবিধানের সাথে সাংঘর্ষিক এবং এ শান্তি চুক্তির মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামের বাঙ্গালীদেরকে ৩য় শ্রেণী নাগরিকের পরিণত করা হয়েছে।

বক্তারা অভিযোগ করে বলেন, পাবর্ত্য চট্টগ্রামে আলাদা জুম্মল্যান্ড রাষ্ট্র বানানোর ষড়যন্ত্র চলছে। ষড়যন্ত্রের অংশ হিসেবে পাবর্ত্য চট্টগ্রামের সিএইচটি কমিশনসহ বিভিন্ন এনজিওগুলো কাজ করে যাচ্ছে এবং পার্বত্য চট্টগ্রামে খ্রিষ্টান ধর্মে দিক্ষীত করার ষড়যন্ত্র চলছে। তারা আরও বলেন, পার্বত্য চট্টগ্রাম বাঙালিদেরকে সকল ক্ষেত্রে তাদের সাংবিধানিক অধিকার ফিরে দেওয়া এবং উপজাতি কোটা বাতিল করে পার্বত্য কোটা চালু করার জোর দাবি জানান।

পাশাপাশি শিক্ষা, চাকুরী, ব্যবসা সহ সকল ক্ষেত্রে সমধিকার নিশ্চিত করা এবং অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম থেকে উপজাতি সন্ত্রাসীদের সকল অস্ত্র, চাঁদাবাজি, ধর্ষণ, অপহরণ বাণিজ্য বন্ধের জোর দাবি জানান। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সভাপতি মো: মনির হোসেন এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন মহানগরের সভাপতি মনির হোসেন, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক ও কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য তৌহিদুল ইসলাম, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য মো: সারোয়ার জাহান খান, চবির সিনিয়র সহ সভাপতি নিজাম বশর, সিনিয়র সভাপতি মো: শরীফ উদ্দিন, সাধারণ সম্পাদক মো: খোরশেদ আলম, সাংগঠনিক সম্পাদক হারুনুর রশিদ, অর্থ সম্পাদক কাউসার উল্লাহ, প্রচার সম্পাদক মো: আতাউর রহমান সহ প্রমুখ। মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিলটি চট্টগ্রাম নগরীর প্রেস ক্লাব থেকে শুরু হয়ে চেরাগী পাহাড় মোড় ঘুরে পুনরায় প্রেস ক্লাবে এসে শেষ হয়।

Exit mobile version