parbattanews

শাসনতান্ত্রিক ক্ষমতা এখনো আঞ্চলিক পরিষদ ও জেলা পরিষদে হস্তান্তর করা হয়নি: উষাতন তালুকদার

IMG_0015 copy

ফাতেমা জান্নাত মুমু:
পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির স্বীকৃত শাসনতান্ত্রিক ক্ষমতা এখনো আঞ্চলিক পরিষদ ও তিন পার্বত্য জেলা পরিষদে হস্তান্তর করা হয়নি বলে অভিযোগ করেছে, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ-সভাপতি ও রাঙামাটি আসনের সংসদ সদস্য উষাতন তালুকদার, এমপি। তিনি বলেন, সরকার অব্যাহতভাবে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে গড়িমসি করে চলেছে। ১৩-দফা সংশোধনী প্রস্তাব সরকার ও জনসংহতি সমিতির মধ্যে সর্বসম্মতিক্রমে গৃহীত হলেও ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধন করা হয়নি। পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি লক্ষে ১৩-দফার ভিত্তিতে আইন সংশোধনে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

শুক্রবার সকালে রাঙামাটির সাংস্কৃতিক ইনস্টিটিউট অডিটোরিয়ামে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির ৪র্থ রাঙামাটি জেলা শাখা ও ৩য় রাঙামাটি সদর থানা শাখা সম্মেলনের উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি রাঙামাটি জেলা কমিটির সভাপতি সুমিত্রা চাকমার সভাপতিতে সম্মেলনে প্রধান অতিথি ও উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ-সভাপতি ও মাননীয় সংসদ সদস্য ঊষাতন তালুকদার । এসময় আরও উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি রাঙামাটি জেলা কমিটির সাধারণ সম্পাদক, জোনাকি চাকমার, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের সভাপতি বাচ্চু চাকমা, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতি, রাঙামাটি জেলা কমিটির সভাপতি টোয়েন চাকমা প্রমুখ।

সম্মেলনে জনসংহতির সমিতির অন্যান্য নেতারা অভিযোগ করে বলেন, পার্বত্য চট্টগ্রামের সামগ্রিক পরিস্থিতি নাজুক ও উদ্বেগজনক। সরকার চুক্তি বাস্তবায়ন না করার কারণে জনসংহতি সমিতি অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে। তারই অংশ হিসেবে আগামী ২৯ জুলাই রাঙামাটি জেলায় হাট-বাজার বর্জনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন আন্দোলনে এগিয়ে আসতে জুম্ম নারী ও যুব সমাজকে আহ্বান জানান সংগঠনটির নেতারা।

সম্মেলনে সুমিত্রা চাকমাকে সভাপতি, জোনাকি চাকমাকে সাধারণ সম্পাদক ও ঝর্ণা চাকমাকে সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচিত করে ২১-সদস্য বিশিষ্ট মহিলা সমিতির রাঙামাটি জেলা কমিটি এবং মিনা চাকমাকে সভাপতি, সুবিনা চাকমাকে সাধারণ সম্পাদক ও শীলা দেওয়ানকে সাংগঠনিক সম্পাদক করে ১৭-সদস্য বিশিষ্ট রাঙামাটি সদর থানা কমিটি গঠিত হয়।

এর আগে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা ও দলীয় সংগীতের মাধ্যমে দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সম্মেলনের উদ্বোধন করেন ঊষাতন তালুকদার।

Exit mobile version