parbattanews

শিক্ষাকে অগ্রধিকার দিয়ে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক,বান্দরবান:

বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ২০১৭-২০১৮ অর্থ বছরের জন্যে ৬৭ কোটি ৬০ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। নিজস্ব অডিটোরিয়ামে সোমবার জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা ১১ বারের মত এই বাজেট ঘোষণা করেন।

প্রস্তাবিত বাজেটে ৬২ কোটি ৫৪ লাখ টাকা উন্নয়ন খাতে এবং ১২ কোটি ৫৬ লাখ টাকা সংস্থাপন খাতে ব্যয় ধরা হয়েছে। শিক্ষা উন্নয়ন খাতে সর্বচ্চো ২৬ শতাংশ এবং কুটির শিল্প খাতে সর্বনিম্ন ২% বরাদ্দ বরাদ্দ দেখানো হয়েছে।

বাজেটে শিক্ষা উন্নয়নে ১২ কোটি ৯৫ লক্ষ ৮৩ হাজার ৭৪০ টাকা, পরিবহন ও যোগাযোগে বাজেটের ১৯% ৯ কেটি ৪৬ লক্ষ টাকা স্বাস্থ্য ও সমাজ কল্যানে ১৪% হিসেবে ৬ কোটি ৯৭ লক্ষ, কৃষি ও সেচ খাতে ১৩ শতাংশ সম্ভাব্য ব্যয় দেখানো হয়েছে। কুটির শিল্প খাতে সর্বনিম্ন ২% হিসেবে ৯৯ লক্ষ ৬৭ হাজার ৯৮০ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বাজেট বক্তৃতায় জেলা পরিষদ চেয়ারম্যান জানান, প্রস্তাবিত বাজেটে বার্ষিক উন্নয়ন এডিপি খাত থেকে বরাদ্দ বাবদ ২২ কোটি ৭৪ লাখ টাকা এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন খাত থেকে নতুন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্যে বরাদ্দ হিসেবে ৪২ কোটি ৩৬ লাখ টাকা পাওয়ার প্রত্যাশা করা হয়েছে। এ ছাড়া অভ্যন্তরীণ খাত থেকে নিজস্ব আয় বাবদ ধরা হয়েছে ২ কোটি ৫০ লাখ টাকা।

বাজেট অধিবেশনে জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা বলেন, জেলায় শিক্ষায় মান উন্নয়ন, যোগাযোগ ব্যবস্থা, স্বাস্থ্য ও কৃষি উন্নয়ন, দারিদ্র হ্রাস করার লক্ষ্যে সামাজিক নিরাপত্তা অবকাঠামো উন্নয়নসহ পর্যটন শিল্পের বিকাশে বিষয় ভিত্তিক প্রকল্প হাতে নিয়েছি। আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে জেলা পরিষদ কাজ করে যাচ্ছে।

বাজেট অনুষ্ঠানে পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা শহিদুল আলম, নির্বাহী কর্মকর্তা নুরুল আবছার, জেলা পরিষদের সকল সদস্য, সাংবাদিক, ন্যস্ত বিভাগ এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Exit mobile version