parbattanews

শিগগিরই যুক্তরাষ্ট্রের সঙ্গে টিকফা চুক্তি স্বাক্ষরিত হবে: জিএম কাদের


নিজস্ব প্রতিবেদক: শিগগিরই যুক্তরাষ্ট্রের সঙ্গে টিকফা চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন বাণিজ্যমন্ত্রী জিএম কাদের। এছাড়া যুক্তরাষ্ট্রের বাজারে অগ্রাধিকারমূলক প্রবেশাধিকার সুবিধা বা জেনারালাইজড সিস্টেম অব প্রিফারেন্স-জিএসপি বহাল থাকবে এমনটাই জানান তিনি।
শনিবার ঢাকা চেম্বারের (ডিসিসিআই) সম্মেলন কক্ষে ’দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তি: বাংলাদেশের সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে মন্ত্রী এসব তথ্য জানান।
বাণিজ্যমন্ত্রী বলেন, জিএসপি সুবিধা বহাল রাখতে সরকারের তরফ থেকে আলোচনা চালানো হচ্ছে। ভবিষ্যতে এ সুবিধার সময় বাড়াতে যা যা করা প্রয়োজন সরকারের পক্ষ থেকে তা করা হবে।

তিনি বলেন, বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) সদস্য হওয়ায় স্বল্পন্নোত দেশ হিসেবে বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) বেশকিছু দেশে জিএসপি সুবিধা পাচ্ছে। স্বল্পন্নোত দেশ থেকে উন্নীত হলে এ সুবিধা আর পাওয়া যাবে না। তাই অন্যান্য সুযোগ কাজে লাগিয়ে কিভাবে শুল্ক ছাড় সুবিধা বহাল রাখা যায় সে বিষয়ে কাজ করছে সরকার। এর আলোকে জর্ডান, ব্রাজিল, মালয়েশিয়া, তুরস্ক, থাইল্যান্ড ও শ্রীলঙ্কার সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি (এফটিএ) বিষয়ে আলোচনা হচ্ছে বলে দাবি করেন জিএম কাদের।

এ সময় মন্ত্রী জানান, ২০১৪ সাল পর্যন্ত সিঙ্গাপুরে স্বল্পন্নোত দেশের সুবিধায় শুল্ক ছাড় সুবিধা পাবে বাংলাদেশ।

ডিসিসিআই সভাপতি মো. সবুর খানের সভাপতিত্বে সেমিনারে আরো উপস্থিত ছিলেন সহ-সভাপতি নাসির মাকসুদ খান, সহকারী পরিচালক ওসামা তাসির, বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মো. সাহাব উল্লাহ, ডি-নেট’র পরিচালক ড. অনন্য রায়হান, বিআইডিএস-র রিসার্স ফেলো ড. আবুল বাশার প্রমুখ।

Exit mobile version