শীতে ত্বক ভালো রাখতে যা করবেন

fec-image

শীতে রুক্ষ শুষ্ক ত্বক থেকে রক্ষা পেতে খানিকটা বাড়তি যত্ন প্রয়োজন। ত্বকের ময়েশ্চার ধরে রাখতে এবং শুষ্কতা রোধ করতে হাতের কাছাকাছি থাকা কিছু সাধারণ উপকরণের উপরে ভরসা করতে পারেন।

জেনে নিন শীতকালে ত্বক নরম ও মসৃণ রাখতে কোন কোন উপাদান ব্যবহার করবেন।

*রাতে ঘুমানোর আগে মুখের ত্বকে ভালো করে ম্যাসাজ করুন আমন্ড অয়েল। ত্বক থাকবে উজ্জ্বল ও মোলায়েম। গোসলের পর ম্যাসাজ করতে পারেন শরীরে। ত্বক ফাটবে না।

*শীত সংক্রান্ত ত্বকের বিভিন্ন সমস্যার সমাধানে ব্যবহার করতে পারেন কাঁচা দুধ। এতে থাকা ল্যাক্টিক অ্যাসিড ও অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের যত্নে অনন্য। ত্বকে জমে থাকা মরা চামড়া, রোদে পোড়া দাগ ও কালচে দাগ দূর করতে দুধের জুড়ি নেই। পাকা পেঁপে, মধু, ওটস অথবা হলুদের সঙ্গে মিশিয়ে ব্যবহার করুন দুধ।

*ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন ডিমের সাদা অংশ। ব্ল্যাক হেডস দূর করার পাশাপাশি ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা নিয়ে আসতে পারে এই উপাদান। মধু, টক দই, লেবু অথবা কমলার রসের সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে ফেস প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন।

*গোসলের পর নারিকেলের তেল ম্যাসাজ করতে পারেন হাত ও পায়ের ত্বকে। ত্বক থাকবে নরম ও সুন্দর।

*বিভিন্ন ধরনের ভিটামিন ও মিনারেলে পরিপূর্ণ পাকা কলা ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন। ত্বক মোলায়েম পাশাপাশি বলিরেখাহীন রাখতেও উপাদানটি বেশ কার্যকর। কলা চটকে মধু মিশিয়ে ত্বকে লাগান।

*ত্বকের যত্নে ল্যাক্টিক অ্যাসিড সমৃদ্ধ টক দই অতুলনীয়। ত্বকের রুক্ষতা ও ফেটে যাওয়া রোধ করে এটি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন