শুভ শর্মার জীবনের মূল্য কি ৬০ হাজার টাকা ?

 DSC00297

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি :

গত মঙ্গলবার (২৯ এপ্রিল) সন্ধ্যা ৬টায় নাইক্ষ্যংছড়ি উপজেলার সদর ইউনিয়নের ১নং ওয়ার্ডের ঠান্ডাঝিরি এলাকার স্বদেশ শর্মা ও লাকী শর্মার ৯ বছরের শিশু সন্তান শুভ শর্মাকে ফজল কবিরের পুত্র মৌলভী শাহজাহানের মালিকানাধীন কংকর ভাঙ্গার ট্যাক্টর গাড়ী চাপা দেয়। এতে তার মুখ, দুই পা, কোমরে জখম অবস্থায় কক্সবাজার হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক শুভকে মৃত ঘোষণা করেন । এরপর ৩০ এপ্রিল লাখ টাকায় দফা রফার পর ময়না তদন্ত না করে শুভ শর্মার লাশ সৎকার করা হয়েছে বলে জানা গেছে ।

জানা যায়, গাড়ীর মালিক প্রভাবশালী পক্ষান্তরে নিহত শুভ শর্মার পরিবার হতদরিদ্র হওয়ায় হুমকি-ধামকি ও এলাকা ছাড়া করার ভয় দেখিয়ে ময়না তদন্ত না করে সৎকার করে লাশ । এই নিয়ে ওই এলাকায় লোকে মূখে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করতে দেখা যায় ।

এ ব্যাপারে কংকর ভাঙ্গার ট্যাক্টর গাড়ীর মালিক  মৌলভী শাহজাহান বলেন, আমার কংকর ভাঙ্গার গাড়ীর নিচে পড়ে শুভ শর্মা নিহত হয়েছে । এজন্য তার পরিবারকে আমরা ক্ষতিপূরণ দিয়েছি । এই দূর্ঘটনার জন্য আমি মর্মাহত । তার পরিবার কোন মামলা মোকাদ্দমা করবে না বলে অঙ্গীকার প্রদান করেছে ।

এলাকাবাসীর দাবী, নিহত শুভ শর্মার পিতা ও পরিবার হতদরিদ্র হওয়ার কারণে মামলা না করার জন্য বিভিন্নভাবে হুমকি ধামকি দেয় । সর্বপরি তার পরিবার দরিদ্র হওয়ার কারণে যথাযথ বিচার পাচ্ছে না।

এ ব্যাপারে বান্দরবান জেলা ও দায়রা জজ আদালতের আইনজীবি শামসুল আলম বলেন, প্রতিটি দূর্ঘটনা জড়িত মৃত্যুর জন্য ময়না তদন্ত করতে হবে । থানার অফিসার ইনচার্জ কর্তৃক সুরত হাল প্রতিবেদন বা  সিভিল সার্জন কর্তৃক পোস্ট মডেম প্রতিবেদন আইনে বাধ্যতামূলক। এই দূর্ঘটনায় পায়ে ,নাকে ও মূখেসহ শরীরের বিভিন্ন অংশে আঘাতের চিহ্ন রয়েছে । তাই এটিকে হত্যাকান্ড হিসেবে ধরা হবে । নিহত রাষ্ট্রের নাগরিক, তাই রাষ্ট্রের কাছে তার বিচার পাওয়ার অধিকার আছে ।

এ ব্যাপারে নাইক্ষ্যংছড়ি থানার অফিসার ইনচার্জ রফিকুল ইসলাম বলেন, ঘটনার পর দিন এরা ( মৌলভী শাহজাহান ও শুভের পিতা গং )আমাকে এই মৃত্যুর সংবাদ জানায় । গাড়ীটি জব্ধ ও চালকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে ।

বিশ্বস্থ সূত্রে জানা যায়, চাপ প্রয়োগ করে মামলাসহ নানান ভাবে হুমকি-ধামকি দিয়ে নিহত শুভ শর্মার পিতা-মাতাকে ৬০ হাজার টাকা দিয়ে আপোষ মিমাংসায় রাজি করা হয় । এছাড়া সংশ্লিষ্ট প্রশাসনকে প্রায় ৪০ হাজার টাকা প্রদান করা হয়েছে। এলাকাবাসীর প্রশ্ন শুভ শর্মার জীবনের মূল্য কি ৬০ হাজার টাকা ?

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন